নির্বাচনী ইশতেহারে ‘শিশু মৃত্যুর হার শূন্যে’ আনার অঙ্গীকার থাকবে


আওয়ামী লীগ আগামী নির্বাচনী ইশতেহারে দেশের শিশু মৃত্যুর হার শূন্যে আনার অঙ্গীকার যুক্ত করবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

২৫ এপ্রিল, বুধবার এক গোলটেবিল আলোচনায় অংশ নিয়ে এ কথা বলেন নাসিম।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘শিশু মৃত্যুহার শূন্যে নামিয়ে আনতে আগামী সাধারণ নির্বাচনে একটি বড় প্রতিশ্রুতি থাকবে। আমি স্বাস্থ্যমন্ত্রী হিসেবে এই রাজনৈতিক অঙ্গীকার করতে চাই এবং আমরা আমাদের নির্বাচনী ঘোষণায় এটি অন্তর্ভুক্ত করব। এখন আমাদের প্রধান লক্ষ্য শিশু এবং মাতৃমৃত্যুর হার কমিয়ে আনা। আমরা নবজাতকদের নিরাপদ মাতৃত্ব এবং নিরাপদ জন্ম নিশ্চিত করতে চাই।’

‘প্রতিটি নবজাতককে বাঁচাতে হবে : প্রয়োজন নির্বাচনী প্রতিশ্রুতি’ শীর্ষক এই গোলটেবিল আলোচনা জাতিসংঘ শিশু তহবিল- ইউনিসেফের সহযোগিতায় অনলাইন নিউজ পোর্টাল বিডিনিউজ টোয়েন্টিফোর .কম আয়োজন করে।

শিশু মৃত্যুহার কমাতে এবং নিরাপদ গর্ভাবস্থা এবং নবজাতকের জন্ম নিশ্চিত করতে শিশু ও বাল্যবিয়ে বন্ধের ওপর গুরুত্ব দেন নাসিম।

স্বাস্থ্যমন্ত্রী নাসিম বলেন, ‘আমরা এখনো বাল্যবিবাহ বন্ধ করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে পারিনি, তবে আমরা এটিতে কাজ করছি এবং জনগণও এটি সম্পর্কে অবগত হয়েছেন। আমরা যত বেশি বাল্যবিবাহ বন্ধ করতে সক্ষম হবে, তত বেশি নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করতে সক্ষম হব।’