ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকরের আদেশ


Trump travel restriction 05 12 17 2000144346

ভ্রমণ নিষেধাজ্ঞার আদেশ পুরোপুরি কার্যকর করার ক্ষমতা পেল যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন দফতর।

 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের তৃতীয় দফার ভ্রমণ নিষেধাজ্ঞার নির্বাহী আদেশ পুরোপুরি কার্যকর করার নির্দেশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট।

৪ ডিসেম্বর সুপ্রিম কোর্ট যে নির্দেশনা দিয়েছেন, এতে প্রশাসনের তরফে জারি করা ৮টি দেশ থেকে সবধরনের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ বন্ধ করে দেওয়া যাবে।

ওই ৮ দেশের মধ্যে ৬টিই মুসলিম দেশ। দেশগুলো হলো- ইরান, সিরিয়া, সোমালিয়া, লিবিয়া, ইয়েমেন, চাদ ও উত্তর কোরিয়া। এর বাইরে ভেনেজুয়েলার কিছু নাগরিক ও গোষ্ঠীকে যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা দেওয়ার বিধান ট্রাম্পের নির্বাহী আদেশে রয়েছে।

সুপ্রিম কোর্টের গতকালের রায়ের পর তৃতীয় দফার ভ্রমণ নিষেধাজ্ঞার নির্বাহী আদেশটি পুরোপুরি কার্যকর করার ক্ষমতা পেল যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন দপ্তর। ফলে সংশ্লিষ্ট দেশ থেকে যেকোনো নাগরিকের যুক্তরাষ্ট্রে প্রবেশ বন্ধ হয়ে যেতে পারে।

একই সঙ্গে ওই দেশগুলোর যত নাগরিক যুক্তরাষ্ট্রে বর্তমানে পড়াশোনাসহ অন্যান্য কাজে আছেন, তাদের সেই সুযোগ বন্ধ হয়ে যেতে পারে।

এরআগে ২৪ সেপ্টেম্বর এই আদেশ জারি করে নিষেধাজ্ঞা প্রসঙ্গে ট্রাম্প বলেছিলেন, মার্কিন যুক্তরাষ্ট্রকে নিরাপদ রাখাই আমাদের অন্যতম দায়িত্ব। নিরাপত্তার স্বার্থে আমরা এসব দেশের নাগরিকাদের যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে দিতে পারি না।

প্রসঙ্গত, ট্রাম্পের নির্দেশনায় ছয়টি মুসলিম প্রধান দেশ ইরান, লিবিয়া, সোমালিয়া, সিরিয়া, সুদান ও ইয়েমেনের নাগরিকদের ৯০ দিনের জন্য যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করা হয়। এছাড়া ১২০ দিনের জন্য যুক্তরাষ্ট্রের শরণার্থী পূনর্বাসন কর্মসূচি স্থগিত রাখার কথাও রয়েছে ওই নির্দেশনায়।

গত মার্চে ওই ছয় দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞার ব্যাপারে নির্বাহী আদেশ দেওয়ার পরই প্রতিবাদের মুখে পড়েন ডোনাল্ড ট্রাম্প। তার নিজ দেশে এবং অন্যান্য দেশেও বিষয়টি নিয়ে প্রতিবাদ হয়। ওই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতেও যান একাধিক ব্যক্তি।

পরে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালতের রায়ে এখন এটা আংশিক কার্যকর হবে। পাশাপাশি ট্রাম্পের এই নীতি বহাল থাকবে না বাতিল হবে সে বিষয়ে আগামী অক্টোবরে শুনানি নিয়ে সিদ্ধান্ত দেবে সুপ্রিম কোর্ট।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*