মেসিকে ছাড়িয়ে রোনালদোর নতুন ইতিহাস


গত মৌসুমেই নতুন মাইলফলক স্পর্শ করেছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে অল ইউরোপিয়ান ‍টুর্নামেন্টে এক’শ কিংবা তারও বেশি গোল করার অবিস্মরণীয় কীর্তি গড়েন সিআর সেভেন।

কিন্তু একটা দিক দিয়ে এগিয়ে ছিলেন লিওনেল মেসি। শুধু বার্সেলোনার জার্সিতেই চ্যাম্পিয়ন্স লিগে ৯৭ গোল করেছিলেন এলএম টেন। অবশেষে মঙ্গলবার এই রেকর্ডেও চিরপ্রতিদ্বন্দ্বী মেসিকে পেছনে ফেলে দিলেন সিআর সেভেন। একক কোনো ক্লাবের হয়েও ইউরোপ সেরার এই টুর্নামেনেন্টে সর্বোচ্চ গোলের মালিক এখন ক্রিশ্চিয়ানো রোনালদো (৯৮)। অল ইউরোপিয়ান আসরে রিয়ালের হয়ে ১০০ গোলেরও নতুন ইতিহাস গড়লেন চারবারের ব্যালন ডি’অর জয়ী এই ফুটবলার।

মঙ্গলবার অ্যাপোয়েল নিকোশিয়ার বিপক্ষে ম্যাচেই এই রেকর্ড গড়েন রোনালদো। এই ম্যাচে জোড়া গোল করায় ২০১৭ সালে রিয়ালের পর্তুগীজ সুপারস্টারের গোল বেড়ে দাঁড়াল ১৮তে। এক বছরে যা আর কোনো ফুটবলারের পক্ষে করা সম্ভব হয়নি।  শুধু তাই নয়, এই ম্যাচে ফরাসি তারকা করিম বেনজেমাকে দিয়ে একটি গোল করাতেও ভূমিকা রেখেছেন রোনালদো। যা চ্যাম্পিয়ন্স লিগে তার ক্যারিয়ারের ২৭তম অ্যাসিস্ট। গত ১০ বছরে সর্বোচ্চ গোলের যোগানদাতাও এখন সিআর সেভেন।

রোনালদোর রেকর্ডের ম্যাচে রিয়াল মাদ্রিদও পেয়েছে ৬-০ গোলের বড় জয়। সেইসঙ্গে ১৯৭৮ সালের পর চ্যাম্পিয়ন্স লিগের অ্যাওয়ে ম্যাচে সবচেয়ে বড় জয় পেয়েই শেষ ষোলর টিকিট নিশ্চিত করে রিয়াল মাদ্রিদ।

পুঁচকে অ্যাপোয়েল নিকোশিয়ার বিপক্ষে জোড়া গোল করে স্বরুপে ফিরেছেন রিয়ালের ফরাসি তারকা করিম বেনজেমাও। এছাড়াও একটি করে প্রতিপক্ষের জালে বল জড়িয়েছেন লুক মদরিচ এবং নাচো।