রাশিয়া বিশ্বকাপ খেলা হচ্ছে না চারবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইতালির


Italy vs sweden 1701082939
 

 

রাশিয়া বিশ্বকাপ খেলা হচ্ছে না চারবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইতালির। সুইডেনের বিপক্ষে গোল শূন্য ড্র করে বাছাই পর্ব থেকে বিদায় নিতে হলো দেশটিকে। খেলা শুরুর আগেই এক শঙ্কা কাজ করছিল ইতালির সমর্থকদের মনে। সেই শঙ্কাই সত্যি হলো।

মিলানের সান সিরোয় সোমবার দিবাগত রাতে বাছাইপর্বের প্লে-অফের ফিরতি লেগে একটিও গোল হয়নি ইতালি ও সুইডেনের। কিন্তু প্রথম লেগে ১-০ গোলে এগিয়ে থাকায় বিশ্বকাপে খেলার সুযোগ পেয়ে গেল সুইডেন। এর ফলে ১২ বছর পর আবারও বিশ্বকাপে দেখা যাবে সুইডেনকে। ২০০৬ সালে জার্মান বিশ্বকাপে সর্বশেষ খেলেছিল দেশটি।

বিশ্বকাপে খেলা নিশ্চিত করে উচ্ছ্বসিত সুইডেনের খেলোয়াড়রা। ছবি: সংগৃহীত

বিশ্বকাপে খেলা নিশ্চিত করে উচ্ছ্বসিত সুইডেনের খেলোয়াড়রা।

 

নব্বই মিনিটের বেশিরভাগ সময় বল নিজেদের নিয়ন্ত্রণে রেখেও গোলের দেখা পায়নি ইতালি। একাধিকবার সুইডেনের গোল পোস্টে আক্রমণও চালিয়েছে ইতালির খেলোয়াড়রা। কিন্তু কোনোভাবেই গোলের দেখা পায়নি দলটি। এদিকে ইতালির গোল পোস্টে সেভাবে আক্রমণ না করতে পারলেও তাদের গোল করতে না দেওয়ার পরিকল্পনা বেশ ভালোভাবেই কাজে লাগিয়েছে সুইডেন।

বিশ্বকাপ খেলার সুযোগ হারাতে পারেন এই চিন্তা মাথায় রেখে ম্যাচের প্রথম থেকেই ইতালি বেশ আক্রমণাত্মক খেলার চেষ্টা করেছে। দ্বিতীয়ার্ধেও একইভাবে একের পর এক আক্রমণ করেছে ইতালি। কিন্তু কোনো আক্রমণই গোল পোস্ট পর্যন্ত পৌঁছাতে পারেনি। ফলে খেলা গোল শূন্য ড্র হয়।

২০০৬ সালে জার্মান বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় ইতালি। তবে এরপর দুই আসরে গ্রুপ পর্ব পার হতে পারেনি তারা। আর এবার তো বাছাইপর্ব থেকেই বাদ পড়ে গেল। ব্রাজিলের পর বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় সফল দেশ ইতালি। ব্রাজিল এখন পর্যন্ত পাঁচবার বিশ্বকাপ জিতেছে। ইতালি ও জার্মানি জিতেছে চারবার।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*