উন্নয়নের নামে মেগা প্রজেক্টের মাধ্যমে মেগা লুট চলছে: ফখরুল


bnp-secretary-general-mirza-fakhrul-islam-alamgir-2115738448

জনগণ থেকে সরকার বিচ্ছিন্ন হয়ে গেছে দাবি করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, চালের দাম বেড়েই চলেছে, এদিকে কোনো পদক্ষেপ নেই। উন্নয়নের নামে মেগা প্রজেক্টের (বৃহৎ প্রকল্প) মাধ্যমে মেগা লুট চলছে। পদ্মাসেতুর নকশায় দুর্নীতির কারণে এই সেতু নির্মাণে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

২৩ সেপ্টেম্বর শনিবার রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে প্রয়াত কাজী জাফর আহমেদের মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

এ সময় মির্জা ফখরুল দাবি করেন, বিএনপি সত্যিকার অর্থে দেশের সবচেয়ে জনপ্রিয় ও দেশপ্রেমিক দল। কোনো কিছুর বিনিময়ে এই দল জাতীয় স্বার্থ বিকিয়ে দেবে না। এ কারণে সরকার বিএনপির সঙ্গে সমঝোতা করতে চায় না।

তিনি বলেন, সরকার রোহিঙ্গা সংকট যথাযথভাবে উপলব্ধি করতে পারেনি। তারা এ ক্ষেত্রে জাতীয় ঐক্যও তৈরি করতে পারেনি। এটা সরকারের ব্যর্থতা।

বিএনপির মহাসচিব বলেন, মিয়ানমার রোহিঙ্গা জনগোষ্ঠীকে নির্মূল করার জন্য গণহত্যা চালিয়ে তাদের বাংলাদেশে পাঠিয়ে দিচ্ছে। এতে বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব বিপন্ন হয়ে পড়ছে। তিনি রোহিঙ্গাদের মানবিক বিবেচনায় আশ্রয় দেওয়ার পাশাপাশি তাদের সসম্মানে নিজ দেশে ফেরত পাঠাতে সরকারকে উদ্যোগী হওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, এর আগেও রোহিঙ্গারা বিভিন্ন প্রেক্ষাপটে দুবার বাংলাদেশে প্রবেশ করেছিল। ১৯৭৮ সালে জিয়াউর রহমান এবং ১৯৯২ সালে খালেদা জিয়া তাদের আশ্রয় দিয়ে স্বল্প সময়ের মধ্যে ফেরত পাঠানোর ব্যবস্থা নিয়েছিলেন।

মির্জা ফখরুল বলেন, সরকার রোহিঙ্গা নির্যাতনকে এখনও গণহত্যা বলছে না। এতে হয়তো মিয়ানমারকে যেসব দেশ সমর্থন দিচ্ছে তাদের বিরাগভাজন হতে হবে। এ কারণে সরকার ভয় পায়।

বিএনপি জনগণের সঙ্গে ঐক্য করে সংকট মোকাবিলায় সক্ষম হবে বলেও দাবি করেন তিনি।