খুলে গেল শ্রীলঙ্কার বিশ্বকাপ দুয়ার


Sril 212122118

২০১৯ বিশ্বকাপের মূলপর্বে সরাসরি খেলবে আট দল তা আগেই জানিয়েছে ইনাটারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সাত দল আগেই চূড়ান্ত ছিল। আট নম্বর দল হিসেবে সরাসরি বিশ্বকাপের মূলপর্বে খেলবে শ্রীলঙ্কা। ইংল্যান্ডে অনুষ্ঠেয় এই টুর্নামেন্টের মূলপর্বে খেলতে হলে বাকিদের পাড়ি দিতে হবে বাছাইপর্ব। ওয়েস্ট ইন্ডিজের সামনেও সুযোগ ছিল সরাসরি বিশ্বকাপের মূলপর্বে খেলার।

বুধবার ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ সিরিজের প্রথম ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজ হেরে যাওয়ায় নির্ধারিত সময়ের আগেই চূড়ান্ত হয়ে গেল র‍্যাংকিংয়ের সেরা আট। কপাল পুড়ল ক্যারিবিয়ানদের। ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ৪-০ বা ৫-০ ব্যবধানে জিততে পারলে শ্রীলঙ্কাকে সরিয়ে র‍্যাংকিংয়ের অষ্টম অবস্থানে উঠে যেতো ওয়েস্ট ইন্ডিজ। কথা ছিল আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ওয়ানডে র‍্যাংকিংয়ের সেরা আট দল সুযোগ পাবে বিশ্বকাপের মূলপর্বে প্রতিদ্বন্দ্বিতা করার। বাংলাদেশের সঙ্গে সরাসরি বিশ্বকাপ খেলবে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা। 

ম্যানচেস্টারে অনুষ্ঠিত এই ওয়ানডেতে ক্যারিবিয়ানরা সাত উইকেটে হারায় নির্ধারিত হয়ে যায় সেরা আট। কারণ বাকি চার ওয়ানডে জিতলেও অষ্টম অবস্থানে থাকা লঙ্কানদের টপকাতে পারবে না ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবিয়ানদের বিশ্বকাপ স্বপ্ন এখনই শেষ হয়ে যায়নি। আফগানিস্তান, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডের সঙ্গে খেলতে হবে বাছাইপর্ব। সেখান থেকে শীর্ষ দুই দল সুযোগ পাবে মূলদলে খেলার।  

সরাসরি বিশ্বকাপের মূলপর্বে খেলা নিয়ে অনিশ্চয়তার মধ্যে ছিল শ্রীলঙ্কাও। সেই শঙ্কার মেঘ কেটে যাওয়ায় স্বস্তিতে আছেন দলটির ওয়ানডে অধিনায়ক উপুল থারাঙ্গা, ‘আমরা খুব খারাপ সময় পার করে এসেছি। কিন্তু আমি ধন্যবাদ জানাতে চাই সমর্থকদের। যারা আমাদের বাজে সময়ে পাশে থেকে সাহস দিয়েছেন। আশা করছি আইসিসির এই মেগা ইভেন্ট দিয়ে আবারও ক্রিকেটের জাগরণ হবে শ্রীলঙ্কায়।’


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*