দুই বছরেই কত কি!


zidane-real-09-08-17-755861029

এখনও দুই বছর পুর্ণ হয়নি! ইতোমধ্যেই ক্লাব ইতিহাসের গৌরবময় ঐতিহ্যের স্বাক্ষী হয়ে গেলেন জিনেদিন জিদান। কোচ হিসেবে মঙ্গলবার রিয়াল মাদ্রিদকে ছয় নাম্বার শিরোপা উপহার দিলেন তিনি। যা তাকে চতুর্থ সফল কোচের আসনে জায়গা করে দিলো লস ব্ল্যাঙ্কোসদের ইতিহাস।

তারকা খেলোয়াড়রা সফল কোচ নন! ফুটবলীয় পরিসংখ্যানে এটা যেন অলিখিত একটা রীতি। অথচ জিদানের দিকে তাকান। সেই রীতি ভেঙ্গে কী দুর্দোণ্ডপ্রতাপেই ছুটছেন ফরাসি ফুটবলের এই জীবন্ত কিংবদন্তি।

স্পেনের জায়ান্ট ক্লাব রিয়াল মাদ্রিদের হয়ে খুব অল্প সময়ের মধ্যেই ছয়-ছয়টি শিরোপা জিতলেন তিনি। যার মধ্যে রয়েছে দুটি চ্যাম্পিয়ন্স লিগ, দুটি সুপার কাপ এবং একটি করে স্প্যানিশ লা লিগা ও ফিফা ক্লাব বিশ্বকাপ।

ভিসেন্তে দেল বস্ক থেকে এখন তার দূরত্ব মাত্র একটি শিরোপা। যিনি জিতেছিলেন সাতটি শিরোপা। তার চেয়ে দুটি শিরোপা বেশি জয়ের রেকর্ড এখন লুইস মোলোনির। তবে রিয়াল মাদ্রিদকে ১৪টি শিরোপা জিতিয়ে এখন পর্যন্ত সবচেয়ে সফল কোচের তকমাটা কিন্তু মিগুয়েল মুঞ্জের গায়েই লাগানো! তাবে ফ্রান্সের সাবেক বিশ্বকাপজয়ী ফুটবলার জিদান যেভাবে ছুটছেন মুঞ্জকে ছাড়িয়ে যাওয়াটাও মনে হচ্ছে এখন কেবলই সময়ের ব্যাপার।