বল ছুঁড়ে মারায় নিষিদ্ধ জাদেজা!


download

শ্রীলঙ্কান ব্যাটসম্যান দিমুথ করুনারত্নের দিকে এমনভাবেই বল ছুঁড়ে মারলেন, তার জন্য নিষিদ্ধই হতে হলো ভারতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজাকে। কলম্বো টেস্টে ম্যাচ সেরা হয়েছেন। কিন্তু তার আচরণ নামের পাশে যোগ করেছে ডিমেরিট পয়েন্ট। ফলাফল, এক ম্যাচের নিষেধাজ্ঞায় পড়েছেন। সেক্ষেত্রে পাল্লেকেলেতে মাঠে নামা হবে না তার।

শনিবার শেষ হওয়া ম্যাচে দুই ইনিংস মিলে নিয়েছেন সাত উইকেট। তার ঘূর্ণি বলেই ধ্বস নামে লঙ্কান ব্যাটিং লাইনআপে। কিন্তু শেষপর্যন্ত বল করতে গিয়েই মেজাজ হারিয়েছেন। তাতে করে শাস্তি মিলেছে। শুধু নিষেধাজ্ঞায় নয়, ম্যাচ ফির ৫০ শতাংশ কেটে রাখা হবে তার।

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এক বিজ্ঞপ্তির মাধ্যমে জাদেজার নিষেধাজ্ঞার তথ্য নিশ্চিত করেছে। সেখানে বলা হয়েছেআইসিসির খেলোয়াড় আচরণবিধি ২.২.৮ অনুচ্ছেদ অনুসারেই তাকে পাল্লেকেলে টেস্টের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। মূলত ২৪ মাসে ছয়টি ডিমেরিট যোগ হওয়ার কারণেই এক ম্যাচ নিষিদ্ধ হয়েছেন জাদেজা।

আইসিসির ২.২.৮ অনুচ্ছেদে বলা হয়েছে, একজন ক্রিকেটার যদি মাঠে কারো প্রতি (হতে পারে প্রতিপক্ষের খেলোয়াড়, আম্পায়ার, সাপোর্ট স্টাফ কিংবা অন্য যে কোনো কেউ) বল ছুঁড়ে মারে, যেটা দেখতে আক্রমণাত্মক মনে হবে; তখন এই ধারা প্রয়োগ করা হবে।

দিমুথের দিকে বল ছোঁড়ার শাস্তি হিসেবে জাজেদার নামের পাশে যোগ হয়েছে তিনটি ডিমেরিট পয়েন্ট। গত বছর নিউজিল্যান্ডের বিপক্ষে ইন্দোর টেস্টে এমন অপরাধের জন্য জাদেজার প্রোফাইলে সমান তিন ডিমেরিট পয়েন্ট যোগ করা হয়। একই সঙ্গে কেটে নেওয়া হয় ম্যাচ ফি’র ৫০ শতাংশ।