এইচএসসিতে অকৃতকার্য শিক্ষার্থীদের উদ্দেশে যা বললেন প্রধানমন্ত্রী


Image result for এইচএসসিতে অকৃতকার্য শিক্ষার্থীদের উদ্দেশে যা বললেন প্রধানমন্ত্রী

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘যারা ফেল করেছে তাদের পড়ালেখার প্রতি উৎসাহ উদ্দীপনা দিতে হবে। তাদের পড়ালেখার প্রতি আরও মনোনিবেশ করতে হবে, তাদের আরও ভালো করতে হবে।’

২৩ জুলাই রোববার সকাল ১০টায় গণভবনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফলের অনুলিপি তুলে দেওয়ার পরে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, এইচএসসি ও সমমান পরীক্ষায় যারা পাস করেছে তাদের অভিনন্দন। ২১ বছর পর ক্ষমতায় এসে আমরা শিক্ষাকে গুরুত্ব দিয়েছিলাম। নিরক্ষরমুক্ত দেশ গড়তে বিভিন্ন পদক্ষেপ নেয়েছিলাম। আজকে আমাদের ছেলেমেয়েদের লেখাপড়ার প্রতি আগ্রহ বেড়েছে।

তিনি বলেন, বিজ্ঞান শিক্ষার প্রতি শিক্ষার্থীদের আগ্রহ কম। কিন্তু এ শিক্ষার প্রয়োজন। এ জন্য বিজ্ঞান শিক্ষা প্রসারে ১২টি বিশ্ববিদ্যালয় করেছিলাম। স্বপ্নের কম্পিউটারের ওপর থেকে আমরাই প্রথম ট্যাক্স তুলে নিয়েছিলাম। আমাদের মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ছিল না, আমি প্রথম করেছি।

শেখ হাসিনা বলেন, আমি ছেলেমেদের কাছে চাই, তারা পড়াশুনা করুক। তাদের শিক্ষার জন্য আমি বৃত্তি দিচ্ছি। ট্রাস্ট ফান্ড করেছি যাতে উচ্চ শিক্ষা নিতে পারে। আমরা কারিগরি শিক্ষাকে গুরুত্ব দিচ্ছি। কারণ সবাই একই ধারার শিক্ষা নেবে না।

তিনি বলেন, ভবিষ্যতে এ দেশের দায়িত্ব এ ছেলেমেয়েদের নিতে হবে। ভালো বিজ্ঞানী, শিক্ষক হতে হবে। প্রতিটি ক্ষেত্রেই এখনকার ছেলেমেয়েদের নেতৃত্ব দিতে হবে। অনেক রক্ত দিয়ে দেশটা স্বাধীন করেছি। বিশ্বে বাংলাদেশকে মর্যাদামপূর্ণ স্থানে প্রতিষ্ঠিত করতে হয়।

তিনি আরও বলেন, আমরাই প্রথম ৬০ দিনের মধ্যেই রেজাল্ট দেওয়ার ব্যবস্থা করেছি। আগে পরীক্ষার সময় ও রেজাল্ট সময়ের কোনও ঠিক ছিল না। আমরা নিয়ম শৃঙ্খলার মধ্যে নিয়ে এনেছি।