হলি আর্টিজানে জঙ্গি হামলা: জাকির নায়েকের পাসপোর্ট বাতিল


jakir-18-7-2017-1224948283

গুলশানের হলি আর্টিজান ক্যাফেতে জঙ্গি হামলায় ভারতের ইসলামী বক্তা জাকির নায়েকের বিরুদ্ধে অভিযোগ থাকায় তার পাসপোর্ট বাতিল করেছে ভারত সরকার। ১৮ জুলাই মঙ্গলবার মুম্বাই আঞ্চলিক পাসপোর্ট অফিস এ বাতিলের আদেশ দেয়।

ভারতের পাসপোর্ট বিভাগ জানায়, ২০১৬ সালে ঢাকার ‘হলি আর্টিজান ক্যাফে’ হামলায় জাকিরের বিরুদ্ধে অভিযোগ থাকায়, তার পাসপোর্ট কেনো বাতিল করা হবে না- এই মর্মে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। চলতি মাসের শুরুতে দেওয়া ওই নোটিশে বলা হয়, ১৩ জুলাইয়ের মধ্যে জাকির নায়েককে এর কারণ দর্শাতে হবে অন্যথায় তার পাসপোর্টসহ অন্যান্য ভ্রমণ সংক্রান্ত কাগজপত্র অবৈধ ঘোষণা করা হবে।

পরে পাসপোর্ট বিভাগের বেঁধে দেওয়া ওই সময়ের মধ্যে জাকির নায়েক পাসপোর্ট জমা এবং কারণ দর্শাতে ব্যর্থ হওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার।

প্রসঙ্গত, গত বছরের ১ জুলাই ঢাকার গুলশানে হলি আর্টিজানে জঙ্গি হামলায় বাংলাদেশিসহ ২২ জন নিহত হয়। হামলাকারীরা জাকির নায়েকের বক্তব্যে অনুপ্রাণিত হয়েছিলেন বলে অভিযোগ রয়েছে। ঘটনার পর জাকির নায়েকের কার্যকলাপ নজরদারিতে আনে ভারত সরকার। যদিও হামলার দিনই অর্থাৎ ১ জুলাই জাকির নায়েক ভারত ছেড়ে সৌদি আরবে আশ্রয় নেন এবং পরবর্তীতে সেদেশের নাগরিকত্ব নিয়ে বসবাস শুরু করেন।

এরপর গত ১৮ নভেম্বরে ভারতের জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) জাকির নায়েক ও তার সহযোগীদের বিরুদ্ধে মামলা করে এবং জাকির নায়েকের প্রতিষ্ঠিত ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন (আইআরএফ) নিষিদ্ধ করে।