রংপুর রাইডার্সে গেইল, তবে…


chris-gayle-48132918

তৃতীয়বারের মতো মালিকানা পরিবর্তনের পর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দল রংপুর রাইডার্স ঘোষণা দিয়েছিল পঞ্চম আসরে বড় পরিবর্তনের পাশাপাশি চমকের দিকে নজর দিচ্ছে তারা। চলতি বছরের চার নভেম্বর বিপিএলের পর্দা ওঠার আগে দল গোছাতে ব্যস্ত সময় কাটাচ্ছে ফ্র্যাঞ্চাইজিগুলো। রংপুর রাইডার্সও সেই কাজটাই করে নিচ্ছে। দলে টানার চেষ্টা করছে কার্যকরী ও তারকা ক্রিকেটারদের। চমকের ধারাবাহিকতায় দলে ভিড়িয়েছে টি-টোয়েন্টি ক্রিকেটের অন্যতম তারকা ক্রিস গেইলকে।

বেশ কিছুদিন থেকেই ওয়েস্ট ইন্ডিজের বাঁ-হাতি হার্ডহিটার গেইলকে দলে ভেড়ানোর চেস্টা চালাচ্ছিল রংপুর।  বিশ্বব্যাপী ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগগুলোতে খেলে বেড়ানো ৩৭ বছর বয়সী ক্যারিবিয়ান এ ক্রিকেটারকে রংপুর রাইডার্সে অন্তর্ভুক্ত করার বিষয়টি নিশ্চিত করেছেন দলটির প্রধান নির্বাহী ইশতিয়াক সাদেক।

তবে পুরো আসর তাকে পাবে কিনা এ বিষয়ে বেশ বড় একটি প্রশ্ন থেকেই যাচ্ছে। কারণ হিসেবে, ইশতিয়াক সাদেক বলেন, ‘ইতোমধ্যে আমরা বিপিএলের জন্য গেইলের সাথে চুক্তি করেছি। তবে ব্যস্ত মৌসুম থাকার ফলে তাকে পুরো টুর্নামেন্টে পাওয়া দুষ্কর। বিশ্ব টি-টোয়েন্টি লিগ চলায় তাকে পুরো মৌসুম পাওয়া নিয়ে একটু সংশয় থেকেই যাচ্ছে। সে লিগ শেষ হবে ১৬ ডিসেম্বর। এদিকে আমরা যদি কোয়ালিফাই করি তাহলে ২-৪ ম্যাচের জন্য তাকে বিপিএলে দেখা যাবে।’

বিপিএলের শুরু থেকে সব কয়টি আসরেই অংশগ্রহণ করেছেন ক্রিস গেইল। সর্বশেষ আসরে চিটাগং ভাইকিংসের হয়ে খেলা ক্রিস গেইল বিপিএলে এখনো পর্যন্ত ঢাকা ডায়নামাইটস, বরিশাল বার্নাস ও বরিশাল বুলসের হয়ে খেলেছেন। বিপিএলে সবচেয়ে বেশি তিনটি শতক হাঁকানো এ ক্রিকেটার এখনো পর্যন্ত বিপিএলের ১৫ ম্যাচে অংশ নিয়ে ৫৪.১৬ গড়ে ও ১৭১.৯৫ স্ট্রাইক রেটে ৬৫০ রান করেছেন।

পুরানোদের মধ্যে পেসার রুবেল হোসেন ও স্পিনার আরাফাত সানিকে রেখে দেওয়ার চিন্তা করছে ফ্র্যাঞ্চাইজিটি। দেশি ক্রিকেটারদের মধ্যে এবার বাংলাদেশের তারকা অলরাউন্ডার নাসির হোসেনের দিকেই নজর রাখছে মালিক পক্ষ। বিদেশি ক্রিকেটারদের মধ্যে নিশ্চিত করা হয়েছে শ্রীলঙ্কান অলরাউন্ডার থিসারা পেরেরা ও ইংল্যান্ডের নির্ভরযোগ্য মিডল অর্ডার ব্যাটসম্যান রবি বোপারাকে। এছাড়াও আছেন আরও দুই ক্যারিবিয়ান স্যামুয়েল বদ্রি ও জনসন চার্লস। কথা চলছে দক্ষিণ আফ্রিকার পেস বোলিং অলরাউন্ডার ক্রিস মরিসের সাথে।

দল গোছানো শেষে সব ক্রিকেটাদের তুলে দেওয়া হবে অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার ও শ্রীলঙ্কার সাবেক কোচ টম মুডির হাতে। আগামী তিন আসরের জন্য রংপুর রাইডার্সের প্রধান কোচের দায়িত্বে থাকবেন তিনি।