সরাসরিই ২০১৯ বিশ্বকাপ খেলবে বাংলাদেশ!


চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিজেদের পারফরম্যান্স ও শ্রীলঙ্কার ব্যর্থতা- এই দুই মিলিয়ে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ওয়ানডে র‌্যাংকিংয়ের ছয় নম্বরে উঠেছিলো বাংলাদেশ। কিন্তু জায়গাটায় বেশিদিন থাকা হয়নি। চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপাজয়ী পাকিস্তান টপকে গেছে বাংলাদেশকে। ৯৪ পয়েন্ট নিয়ে সাত নম্বরে আছে বাংলাদেশ।

সাত নম্বরে থাকলেও ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলতে সমস্যা হবে না বলে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তার বিশ্বাস, বড় ধরণের ওলট পালট না হলে ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ। আইসিসির সভা শেষে দেশে ফিরে এমনই জানিয়েছেন বিসিবি সভাপতি।

র‌্যাংকিংয়ের সেরা আটে থাকা দলগুলো সরাসরি ২০১৯ বিশ্বকাপ খেলার টিকেট পেয়ে যাবে তারা। কিন্তু বাকি ছয় দলকে বাছাই পেরিয়ে মূলপর্বের টিকেট কাটতে হবে। তাই এখনো অনেক দেরি থাকলেও শুরু হয়ে গেছে র‌্যাংকিংয়ে সেরা আটের মধ্যে থাকার লড়াই। কারণ ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাংকিংয়ের সেরা আটে থাকা দলগুলো সরাসরি বিশ্বকাপ খেলবে। এরপর সরাসরি বিশ্বকাপে খেলার জন্য র‌্যাংকিং আর কাজে আসবে না।

এ কারণেই এতো তোরজোর। নাজমুল হাসান পাপন অবশ্য চিন্তার কিছু দেখছেন না। রোববার ধানমন্ডিতে নিজ কার্যালয়ে বিসিবি সভাপতি বলেন, ‘এখন পর্যন্ত র‌্যাংকিংয়ের যা অবস্থা তাতে করে বাংলাদেশের সরাসরি বিশ্বকাপ খেলার সম্ভবনা খুবই বেশি। আমাদের কাছে মনে হচ্ছে না বাংলাদেশকে বাছাইপর্ব খেলতে হবে।’

র‌্যাংকিংয়ের সেরা আটের বাইরে থাকা দলগুলোর সাথে অনেকটা ব্যবধান থাকায় বেশি আশাবাদী নাজমুল হাসান। তবে কথার মাঝে জায়গাও রাখছেন তিনি, ‘অস্বাভাবিক কিছু ঘটছে সেটা ভিন্ন কথা। কিন্তু তেমন কোনো সম্ভবনাই নেই। এ ব্যাপারে আইসিসি যেমন পরিকল্পনা গ্রহণ করছে আমরাও তেমন পরিকল্পনার মধ্যে রয়েছি। আশা করি বাংলাদেশ সরাসরিই বিশ্বকাপে অংশ নিতে পারবে। দলগুলোর সঙ্গে ব্যবধান এতো বেশি যার কারণে বাংলাদেশের না খেলার কোনো সম্ভাবনা নেই।’


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*