শ্রীলঙ্কার লজ্জার হারে ‘নিরাপদ’ বাংলাদেশ


গলে ১৭ বছর পর ওয়ানডে ক্রিকেট ফিরলো বটে, কিন্তু লঙ্কানদের জন্য তা সুখকর হলো না। র‍্যাংকিংয়ের তলানিতে থাকা জিম্বাবুয়ের বিপক্ষে ৩১৬ রান করেও হার! অ্যাঞ্জেলো ম্যাথুসদের কষ্টের বাড়তি বোঝা দুটি রেটিং পয়েন্ট কমে যাওয়া। তাতে করে লাভবান মাশরাফি বিন মুর্তজার বাংলাদেশ। বাকি ম্যাচগুলো জিতলেও বাংলাদেশকে টপকাতে পারছে না শ্রীলঙ্কা।

শুক্রবারের ম্যাচের পর শ্রীলঙ্কার নতুন রেটিং পয়েন্ট দাঁড়িয়েছে ৯১, অবস্থান আট নম্বরে। অন্যদিকে, বাংলাদেশ ৯৪ পয়েন্ট নিয়ে সাত নম্বরে অবস্থান করছে। জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের বাকি চার ম্যাচে জয় পেলেও বাংলাদেশকে পিছনে ফেলার সুযোগ থাকছে না শ্রীলঙ্কার।

নিজেদের ক্রিকেট ইতিহাসের অন্যতম বাজে সময় কাটাচ্ছে শ্রীলঙ্কা দল। চ্যাম্পিয়ন্স ট্রফিতে ছিটকে পড়ার পাশাপাশি ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে হেরেছে ওয়ানডে সিরিজ। ওই অবস্থায় এমনিতেই টালমাটাল ছিলো সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। এমন সময় ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে ঘুরে দাঁড়ানোর সুযোগ থাকলেও সেটা পারেনি তারা। আগে ব্যাট করতে নেমে কুশল মেন্ডিস (৮৬), উপল থারাঙ্গা (৭০), দানুশকা গুনাথিলাকার (৬০) হাফ সেঞ্চুরিতে ভর করে  পাঁচ উইকেটে নির্ধারিত ৫০ ওভারে ৩১৬ রান তোলে শ্রীলঙ্কা।

জবাবে চমক দেখিয়েছে জিম্বাবুয়ে দল। ওপেনার সলোমন মিরের সেঞ্চুরির (১১২) পাশাপাশি শিন উইলিয়ামস (৬৫)- সিকান্দার রাজার (৬৭) ইনিংসে চড়ে ১৪ বল হাতে রেখেই ছয় উইকেটে জয় তুলে নেয় আফ্রিকার দলটি।   

প্রতিপক্ষ জিম্বাবুয়ে বলেই হয়তো আক্ষেপটা বেশি লঙ্কান অধিনায়ক ম্যাথুসের কন্ঠে। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে বললেন, ‘৩১৬ রান আমাদের জন্য যথেষ্ট ছিলো। কিন্তু বাজে বোলিং, ফিল্ডিংয়ের প্রতিদান হিসেবে ম্যাচ হারতে হয়েছে আমাদেরকে।’


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*