মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপ তদন্তে সাবেক এফবিআই পরিচালক


FBI-Director-Robert-Mueller

মার্কিন নির্বাচনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দলের সাথে রাশিয়ার সম্ভাব্য হস্তক্ষেপ তদন্তে এফবিআই এর সাবেক পরিচালক রবার্ট মুলারকে নিয়োগ দিয়েছে দেশটির বিচার বিভাগ। তিনি ১২ বছর গোয়েন্দা সংস্থা এফবিআই এর পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মার্কিন বিচার বিভাগ এক বিবৃতিতে বলেছে মার্কিন জনগণের স্বার্থেই প্রশাসনের বাইরের কাউকে এই তদন্ত ভার দেয়া হয়েছে। যে তদন্তের জন্য এই নতুন নিয়োগ দেয়া হলো সেই তদন্তের প্রধান জেমস কোমিকে গত সপ্তাহেই এফবিআই এর পরিচালকের পদ থেকে বরখাস্ত করা হয়। এদিকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ ও যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত সের্গেই কিসলিয়াকের সাথে সাক্ষাতের পরই ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ আনা হয় তিনি মার্কিন সরকারের সন্ত্রাস দমন বিষয়ক গোপন কিছু তথ্য তুলে দিয়েছেন রাশিয়ার কর্মকর্তাদের হাতে।

বিভিন্ন সংবাদ মাধ্যমে বলা হয়, রাশিয়ার সাথে ট্রাম্পের সাবেক জাতিয় নিরাপত্তা উপদেষ্টার সম্পর্ক নিয়ে তদন্ত করার সময় সদ্য বরখাস্ত হওয়া এফবিআই প্রধান জেমস কোমিকে তদন্ত বন্ধ করতে বলেছিলেন ডোনাল্ড ট্রাম্প। তার ফলশ্রুতিতেই জেমস কোমি বরখাস্ত হন।

আর রাজনৈতিক এমন সময়ে শিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন গত সপ্তার ঐ বৈঠকে কোনো গোপন তথ্য যে ফাঁস হয়নি তার প্রমাণ হিসেবে ১৭ মে বুধবারের ঐ বৈঠকের বৃত্তান্ত তিনি তুলে দেবেন কংগ্রেসের কাছে। যদিও কংগ্রেসে রিপাবলিকান ও ডেমোক্র্যাট দু দলের প্রতিনিধিরাই সেই প্রস্তাব নাকচ করে দিয়েছেন।