ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচন: দ্বিতীয় দফায় লড়বেন ইমানুয়েল-লে পেন


ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফায় জয়ী হয়েছেন মধ্যপন্থী ইমানুয়েল ম্যাক্রন এবং উগ্র-ডানপন্থী মেরিন লে পেন।

১১জন প্রার্থীর মধ্যে তারা সংখ্যা গরিষ্ঠ ভোট পেয়ে জয়ী হয়েছেন। স্থানীয় সময় ২৩ এপ্রিল রোববার স্থানীয় সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানিয়েছে।

রোববারের প্রথম দফা নির্বাচনে ইমানুয়েল ম্যাক্রন পেয়েছেন ২৩ দশমিক ৭ শতাংশ ভোট এবং মেরিন লে পেন পেয়েছেন ২১ দশমিক ৭ শতাংশ ভোট।

এখন তারা আগামী ৭ মে অনুষ্ঠিতব্য দ্বিতীয় দফা নির্বাচনের জন্য প্রস্তুতি গ্রহণ করছেন। ওই নির্বাচনে যিনি সংখ্যাগরিষ্ঠতা পাবেন তিনিই হবেন ফ্রান্সের পরবর্তী প্রেসিডেন্ট।

এদিকে ১১ জন  প্রেসিডেন্ট প্রার্থীতার দৌড় থেকে অল্পের জন্য ফসকে গেছেন ডানপন্থী রিপাবলিকান পার্টির নেতা ফ্রাঁসোয়া ফিলন এবং ফ্রান্সের কমিউনিস্ট পার্টি সমর্থিত কট্টর বামপন্থী জ্যঁ-লুক মেলেঁকন। তারা দুজন প্রত্যেকেই ১৯ দশমিক ৫ শতাংশ ভোট পেয়েছে।

জানা যায়, প্রেসিডেন্ট নির্বাচনের পরেও গরম থাকবে ফ্রান্সের রাজনৈতিক জগত৷ কারণ তার ঠিক পর – অর্থাৎ ১১ ও ১৮ই জুন সংসদ নির্বাচনও অনুষ্ঠিত হবে৷ ইমানুয়েল ম্যাক্রন যদি প্রেসিডেন্ট নির্বাচিত হন, তার পক্ষে সংসদ নির্বাচনে লড়াই করা কঠিন হবে।

কারণ মাত্র এক বছর আগে তার আন্দোলন শুরু হয়েছিল৷ তার কাঠামো এখনো পাকাপোক্ত হয়নি৷ সংসদ নির্বাচনে প্রতিষ্ঠিত দলগুলোর সম্ভাবনাই বেশি৷ সেক্ষেত্রে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর মধ্যে সংঘাত অনিবার্য৷