২০১৬ সালে বিশ্বে সবচেয়ে বেশি মৃত্যুদণ্ড কার্যকর করেছে চীন


রিপোর্ট হাতে অ্যামেনেস্টি ইন্টারন্যাশনালের ডিরেক্টর (পূর্ব এশিয়া) নিকোলাস বেকুলিন (বামে)

 

সারা বিশ্বের মধ্যে চীনে ২০১৬ সালে সবচেয়ে বেশি লোকের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। তবে বিশ্বে সার্বিক মৃত্যুদণ্ডের হার কমেছে।

১১ এপ্রিল মঙ্গলবার অ্যামনেষ্টি ইন্টারন্যাশনাল এ সব কথা জানায়।

মানবাধিকার সংস্থাটি আরও জানায়, এশিয়ার বিশাল দেশ চীনেই কেবল কয়েক হাজার লোকের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। আদালতের রেকর্ড ও সংবাদমাধ্যমে প্রকাশিত খবর থেকে এ তথ্য সংগ্রহ করা হয়।

চীনের হিসাব বাদ দিলে গত বছর বিশ্বের বাকি সকল দেশে মোট এক হাজার ৩২ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। ২০১৫ সালের তুলনায় এটি ৩৭ শতাংশ কম। এ ক্ষেত্রে ৮৭ শতাংশ মৃত্যুদণ্ড কার্যকর করা হয় মাত্র চারটি দেশ ইরান, সৌদি আরব, ইরাক ও পাকিস্তানে।

অ্যামনেষ্টির প্রতিবেদনে বলা হয়, বিদেশি নাগরিক জড়িত এমন মামলাসহ আরও শত শত মামলায় দেয়া মৃত্যুদণ্ডাদেশ চীনের আদালতের রায়ের সরকারি ডাটাবেজ থেকে বাদ দেয়া হয়ে থাকে।

চীনের ক্ষমতাসীন কমিউনিষ্ট পার্টি মৃত্যুদণ্ডের সংখ্যাকে রাষ্ট্রীয় গোপন তথ্য মনে করে।

অ্যামনেষ্টির পূর্ব এশিয়া বিষয়ক পরিচালক নিকোলাস বাকুয়েলিন হংকংয়ে এক সংবাদ সম্মেলনে বলেন, প্রকৃতপক্ষে চীন হচ্ছে বিশ্বের একমাত্র দেশ যারা মৃত্যুদণ্ড কার্যকরের বিষয়টিকে সম্পূর্ণ রাষ্ট্রীয় গোপন বিষয় হিসেবে বিবেচনা করে থাকে।

অ্যামনেষ্টি জানায়, ২০১৪ ও ২০১৬ সালের মাঝামাঝি সময়ে কমপক্ষে ৯৩১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করার খবর স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশ পেলেও সরকারি অনলাইন ডাটাবেজে মাত্র ৮৫ জনের নাম উল্লেখ করা হয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*