সমঝোতা স্মারক সইয়ে কোনো দেশই বিক্রি হয়নি: হাছান মাহমুদ


Image result for হাছান মাহমুদ

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি বলেছেন, সমঝোতা স্মারক সইয়ে কোনো দেশই ভারতের কাছে যেমন বিক্রি হয়নি, তেমনি মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত এ দেশও বিক্রি হবে না।

তিনি বলেন, ‘ভারতের সাথে এ ধরনের সমঝোতা স্মারক পাকিস্তান ছাড়া সার্কভুক্ত সকল দেশের রয়েছে। তাদের দেশ যেমন ভারতের কাছে বিক্রি হয়নি, তেমনি এ দেশও বিক্রি হবে না।’

২০০২ সালে বিএনপি সরকারের সময় চীনের সাথে সই হওয়া সামরিক চুক্তির কথা উল্লেখ করে হাছান বলেন, ‘তারা তাদের সে সামরিক চুক্তি জনগণের সামনে প্রকাশ করেননি। তাহলে কি তারাও চীনের কাছে দেশ বিক্রি করে দিয়েছিলেন।’

ড. হাছান মাহমুদ আজ দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ)’র উদ্যোগে আয়োজিত ‘প্রধানমন্ত্রীর ভারত সফর-সম্পর্কের নতুন দিগন্ত’ শীর্ষক আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এ সব কথা বলেন।

সংগঠনের সভাপতি এবং ওয়ার্ল্ড ইউনিভাসিটির উপাচার্য প্রফেসর ড. আব্দুল মান্নান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সংসঠনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ শাহজাহান আলম সাজু।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর নিয়ে বিভ্রান্তিমূলক বক্তব্য না দেওয়ার জন্য বিএনপির প্রতি আহবান জানিয়ে আওয়ামী লীগের মুখপাত্র হাছান মাহমুদ বলেন, ভারত বিরোধী রাজনীতি এখন আর দেশের মানুষ গ্রহণ করে না।

তিনি বলেন, বিএনপি ক্ষমতায় থাকার সময় দেশকে ভারতের বাজারে পরিণত করেছিল। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে সেখান থেকে সরিয়ে ভারতকে দেশের বাজার বানানোর জন্য কাজ করে যাচ্ছেন।

বন ও পরিবেশ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার ভারতের সাথে সীমান্ত সমস্যা, সমুদ্র সীমা ও গঙ্গার পানি বণ্টন সমস্যার সমাধান করেছে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা শত্রুতা করে নয়, বন্ধুত্বের মাধ্যমে ভারতের সাথে সকল দ্বিপাক্ষিক সমস্যার সমাধান করবেন। আর বাংলাদেশ ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক শুধু তিস্তা নদীর পানি বণ্টনের মধ্যে সীমাবদ্ধ নয়। তা আরও বিস্তৃত।

হাছান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বিচক্ষণ নেতৃত্বের মাধ্যমে যেমন ভারতের সাথে অন্যান্য দ্বিপাক্ষিক সমস্যার সমাধান করেছেন, তেমনি তিস্তা নদীর পানি বণ্টন সমস্যারও সমাধান করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে দেশের বিশাল অর্জনের জন্য অভিনন্দন এবং নিজেদের ব্যর্থতার জন্য জাতির কাছে ক্ষমা চাওয়ার জন্য বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার প্রতি আহবান জানান তিনি।

দুর্বল করার জন্য ভারত পাকিস্তানকে ভেঙেছিল, বিএনপি নেতা রুহুল কবির রিজভী আহমেদের এমন বক্তব্যের জবাবে হাছান মাহমুদ বলেন, বিএনপি নেতাদের এমন বক্তব্যের মাধ্যমে প্রমাণ হয়, তারা দেশের স্বাধীনতায় বিশ্বাস করেন না।

ড. হাছান দেশের স্বাধীনতার বিরুদ্ধে বক্তব্য দেওয়ার জন্য বিএনপি নেতা রিজভী আহমেদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য সরকারের প্রতি আহবান জানান।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*