প্রতিরক্ষা চুক্তি নয় দুটি সমঝোতা স্বারক স্বাক্ষর হচ্ছে


Image result for শেখ হাসিনা ভারত সফর ২০১৭

 

প্রধানমন্ত্রীর ভারত সফরে প্রতিরক্ষা সংক্রান্ত কোন চুক্তি হচ্ছে না বরং এই খাতে বড় দুটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে যাচ্ছে বলে আভাস দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

৮ এপ্রিল শনিবার নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠকের আগে এই খবর দিয়েছে কলকাতার প্রভাবশালী দৈনিক আনন্দবাজার।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শ্রীপ্রিয়া রঙ্গরাথনকে উদ্ধৃত করে দৈনিক আনন্দবাজার জানিয়েছে, মোট দুটি সমঝোতাপত্রে সই করবে দুদেশ। দুদেশের মধ্যে চলতি সামরিক সহযোগিতাগুলিকে একটি ছাতার তলায় নিয়ে এসে একটি সামগ্রিক ‘ফ্রেমওয়ার্ক’ তৈরি করা হবে।’

শ্রীপ্রিয়া জানান, ‘যার মধ্যে রয়েছে সাবমেরিন-প্রশিক্ষণ, তথ্য সহযোগিতা, উপকূলরক্ষীদের মধ্যে সহযোগিতা, সেনাপ্রধান পর্যায়ে আদানপ্রদানের মতো বিষয়। এ ছাড়া ভারত থেকে সমরাস্ত্র এবং সামরিক প্রযুক্তি কেনার জন্য বাংলাদেশকে ৫০ কোটি ডলার ঋণ দেওয়া হবে।’

শনিবার দিল্লির হায়দ্রাবাদ হাউসে দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে প্রতিবেশী দুই ৩০টির মতো চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে বলে আভাস দেওয়া হয়েছে।

তবে প্রতিরক্ষা খাতে এই চুক্তি না হওয়ার একটি কারণও ব্যাখ্যা করেছে আনন্দবাজার। তাদের মতে, বাংলাদেশে হাসিনা সরকারকে চাপে না ফেলতে এবং, চিনের উদ্দেশেও কোনও বার্তা না দিতেই চুক্তি থেকে সরে এসে সমঝোতা স্মারকের পথে হাটছে ভারত।

প্রসঙ্গত, চারদিনের সরকারি সফরে ভারতে রয়েছেন বাংলাদশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার দুই দেশের প্রধানমন্ত্রীর শীর্ষ বৈঠকে তিন ডজন চুক্তি হতে পারে বলে আশা করা হচ্ছে। প্রতিরক্ষা ছাড়াও তিস্তা নদীর পানি বন্টন ইস্যুও এই সফরে অন্যতম আলোচিত বিষয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*