সেন্ট পিটার্সবার্গের পাতাল রেলস্টেশনে বিস্ফোরণে নিহত ১০


 

রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের একটি মেট্রো রেলস্টেশনে বিস্ফোরণের ঘটনায় অন্তত ১০ জন নিহত এবং অর্ধশতাধিক ব্যক্তি আহত হয়েছেন।

স্থানীয় সময় ৩ এপ্রিল সোমবার দুপুরের দিকে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

দেশটির ন্যাশনাল অ্যান্টিটেরোরিজম কমিটি জানিয়েছে, দুপুর ২ টা ৪০ মিনিটে সেন্ট পিটার্সবার্গের সেননাইয়া পোলশচাদ মেট্রো স্টেশনে এ বিস্ফোরণের ঘটনা ঘটে।

ট্রেনের বগিতে বিস্ফোরণ

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরটি জানিয়েছে, সেননাইয়া পোলশচাদ মেট্রো স্টেশনে অবস্থান করা একটি ট্রেনের বগিতে বিস্ফোরণের ঘটনা ঘটে।

 

বিস্ফোরণের কারণ অজ্ঞাত

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে রেলস্টেশনটিতে বিস্ফোরণের কারণ জানা যায়নি। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ধারণা করছে সেননাইয়া পোলশচাদ মেট্রো স্টেশনে ট্রেনের বগিতে বিস্ফোরকের মাধ্যমে এই বিস্ফোরণ ঘটানো হয়েছে।

সেন্ট পিটার্সবার্গের অন্যান্য সাবওয়ে রেল স্টেশনগুলো বন্ধ

এ বিস্ফোরণের ঘটনার পরপরই সেন্ট পিটার্সবার্গের অন্যান্য সাবওয়ে রেল স্টেশনগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

 

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিবৃতি 

সেন্ট পিটার্সবার্গ মেট্রো সিস্টেমে বিস্ফোরণের ঘটনায় প্রতিক্রিয়া জানিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, হামলার উদ্দেশ্য জানতে তদন্তে সন্ত্রাসবাদসহ সব দিক বিবেচনায় নেওয়া হবে।

রাশিয়ায় মেট্রো স্টেশনে বিস্ফোরণের ঘটনা এটিই প্রথম নয়

রাশিয়ায় মেট্রো রেলস্টেশনে এ ধরনের বিস্ফোরণ বা হামলার ঘটনা এটিই প্রথম নয়। জানা যায়, ২০০৯ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত দেশটির পৃথক মেট্রো স্টেশনে হামলার ঘটনায় প্রাণ হারিয়েছেন অন্তত অর্ধ শতাধিকের বেশি মানুষ।

তিন দিনের শোক 

এ বিস্ফোরণের ঘটনায় সেন্ট পিটার্সবার্গে তিনদিনের শোক ঘোষণা করেছে দেশটির কর্তৃপক্ষ। স্থানীয় গভর্নরের মুখপাত্র আন্দ্রে কিভিতভ এক টুইটার বার্তায় এ তথ্য জানান।

ফেসবুকের সেফটি চেক বাটন চালু 

সেন্ট পিটার্সবার্গে বোমা বিস্ফোরণের পরপর সেফটি চেক বাটন চালু করেছে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। ঘটনাস্থলে থাকা ব্যবহারকারীরা তাদের পরিবার ও বন্ধুদের জানাতে পারেন যে তারা নিরাপদে আছেন এ জন্য সেফটি চেক বাটন চালু করে ফেসবুক কর্তৃপক্ষ।

রাশিয়ায় থাকা যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য ভ্রমণ সতকর্তা জারি

রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের মেট্রো স্টেশনে বিস্ফোরণকে কারণ দেখিয়ে দেশটিতে বসবাসরত মার্কিন নাগরিকদের জন্য ভ্রমণ সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র।সোমবার রাশিয়ায় অবস্থিত মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে এ ভ্রমণ সতর্কতা দেওয়া হয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*