সচেতনতা বাড়াতে সিসিমপুরে অটিস্টিক চরিত্র


সিসিমপুরে অসছে জুলিয়া (ডানে)

 

অটিজম বিষয়ে সচেতনতা বাড়াতে বিশ্বব্যাপী জনপ্রিয় টেলিভিশন অনুষ্ঠান সিসামি স্ট্রিট-এ নতুন একটি অটিস্টিক চরিত্র যোগ হতে যাচ্ছে। সিসামি স্ট্রিটের বাংলাদেশি সংস্করণের নাম সিসিমপুর, যা এদেশের শিশু কিশোরদের কাছে অত্যন্ত জনপ্রিয়।

জুলিয়া নামের এই মেয়ে চরিত্রটির চুল কমলা রঙয়ের, তার একটি খেলনা খরগোশ আছে এবং সে অটিজমে আক্রান্ত। জুলিয়া তার সহচরিত্রদের সঙ্গে নিয়ে অটিজম সচেতনতায় বিভিন্ন গঠনমূলক ভূমিকায় অংশ নেবে।

সাম্প্রতিক বছরগুলোতে অটিজম আক্রান্ত মানুষের সংখ্যা বাড়তে থাকা ও এ নিয়ে সচেতনতার অভাবের প্রেক্ষাপটে এ উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছে সিসামি স্ট্রিট। ইতোমধ্যেই সিসামি স্ট্রিটের ডিজিটাল ও প্রিন্ট সংস্করণে গল্পের বইয়ে জুলিয়া চরিত্রটি অন্তর্ভুক্ত করা হয়েছে।

বর্তমানে এই চরিত্রটি শুধুমাত্র যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও মেক্সিকোর সেসামিস্ট্রিট শো’তে দেখা গেলেও এপ্রিলেই সিসিমপুরে দেখা যাবে জুলিয়াকে।

সিসিমপুরের মূল সংগঠন সেসামি ওয়ার্কশপ একটি যুক্তরাষ্ট্রভিত্তিক দাতব্য প্রতিষ্ঠান। ১৯৬৯ সালে যাত্রা শুরু করে সেসামি ওয়ার্কশপ তাদের কার্যক্রম ১৫০টির বেশী দেশে তাদের কার্যক্রম পরিচালনা করছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*