নোবেল নিলেন বব ডিলান


নোবেল জয়ী মার্কিন তারকা বব ডিলান

 

অবসান ঘটলো সকল নাটকীয়তার। অন্যরা যেখানে তাদের পুরস্কার বাড়ির ড্রয়িংরুমে সাজিয়ে রেখেছেন, সেখানে মাত্র পুরস্কার গ্রহণ করলেন মার্কিন শিল্পী বব ডিলান। গত অক্টোবরে সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছিলেন মার্কিন গায়ক ও গীতিকার বব ডিলান। গত ডিসেম্বরে অনুষ্ঠিত হয় পুরস্কার প্রদান উৎসব। কিন্তু সেবার পুরস্কার না নিয়ে গতকাল শনিবার নোবেল গ্রহণ করে ইতিহাস গড়লেন এই তারকা।

প্রথমবারের মতো কোনো গীতিকার হিসেবে নোবেল সাহিত্য পুরস্কার জিতেছেন তিনি। সাধারণত এই পুরস্কারটি কবি কিংবা ঔপন্যাসিকদের জন্যই বরাদ্দ থাকে। গতবছর সাহিত্যে ১১৩ তম নোবেল বিজয়ী হিসেবে তার নাম ঘোষণা করেন রয়্যাল সুইডিশ একাডেমির স্থায়ী সচিব সারা দানিউস। নাম ঘোষণার পর থেকে বারবার ডিলানের সঙ্গে যোগাযোগ করা হলেও তিনি কোনো সাড়া দেননি। পুরস্কার ঘোষণার পর এ নিয়ে কোনো মন্তব্যও করেননি তিনি। অনেক দিন পর ডিলান জানান, নোবেল পাওয়ার খবরে তিনি ভাষা হারিয়ে ফেলেছিলেন। সে কারণেই এতদিন নীরব ছিলেন।

ওদিকে স্টকহোমে পূর্বনির্ধারিত একটি কনসার্টের আগে ছোট একটি অনুষ্ঠানের মাধ্যমে তার হাতে পুরস্কারের মেডেল তুলে দেয়া হয়। সুইডিশ একাডেমি কর্মকর্তারা এর আগে জানিয়েছিলেন যে, ডিলান তার নোবেল বক্তৃতা দেবেন না। প্রথাগতভাবে পুরস্কারের ৮০ লাখ ক্রোনার গ্রহণের পূর্বশর্ত হিসেবে ওই বক্তৃতা দিতে হয়। ধারণা করা হচ্ছে, বব ডিলান তার রেকর্ডকৃত একটি বক্তব্য সুইডিশ একাডেমির হাতে তুলে দেবেন। জুনের মধ্যে তিনি যদি তার বক্তৃতা না দেন, তবে পুরস্কারের অর্থ তিনি আর পাবেন না।

বব ডিলানের অনুরোধে ওই ইভেন্টে কোনো সংবাদমাধ্যম উপস্থিত ছিল না। শনিবার পুরস্কার গ্রহণ করার পর ডিলান স্টকহোম ওয়াটারফ্রন্টের গানও পরিবেশন করেন। নোবেল পুরস্কার গ্রহণের পর রোববার সন্ধ্যাবেলায় স্টকহোমে দুটি কনসার্ট করার কথা ডিলানের। সুইডিশ একাডেমির এক সদস্য বার্তা সংস্থাকে জানান, ‘অনুষ্ঠানটি খুব ভালোই গেছে এবং ৭৫ বছর বয়স্ক ডিলান খুবই চমৎকার এবং সহৃদয় মানুষ।’

উল্লেখ্য, দশকের পর দশক ধরে বব ডিলানের গান বিশ্বের নানা প্রান্তে মানুষকে বিমোহিত করেছে। তার ‘দি টাইমস দে আর চেঞ্জিং’ সারা পৃথিবীতে যুদ্ধ-বিরোধীদের এবং নাগরিক অধিকার আন্দোলনকারীদের গণসঙ্গীতে পরিণত হয়েছিল। তার ‘লাইক অ্যা রোলিং স্টোন’ বিদ্রোহের সঙ্গীত হিসাবে বিশ্বজুড়ে পরিচিতি পায়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*