অর্থ কেলেঙ্কারির অভিযোগে শাহরুখ খানকে সপত্নীক নোটিশ


 

 

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের পর্দা উঠতে বাকি মাত্র আর কয়েকদিন। এর মধ্যেই বিপাকে পড়েছে সাকিব আল হাসানের দল কলকাতা নাইট রাইডার্স। বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন করার অভিযোগ উঠেছে কলকাতার কর্ণধার ও বলিউড অভিনেতা শাহরুখ খানের বিরুদ্ধে।

শাহরুখ ছাড়াও কলকাতার সহ-কর্ণধার শাহরুখপত্নী গৌরি খান ও জুহি চাওলাকে শোকজ নোটিশ পাঠিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। কলকাতা নাইট রাইডার্সের শেয়ারে ত্রুটি ধরা পড়ায় এই শোকজ নোটিশ পাঠিয়ে আগামী ১৫ দিনের মধ্যে তাদেরকে জবাবদিহি করতে আদেশ দেওয়া হয়েছে।

জানানো হয়, ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট আইন (২০০০) অনুযায়ী ৪(১) নম্বর আইন লঙ্ঘন করায় তাদের শোকজ নোটিশ দেওয়া হয়েছে৷ এছাড়া নাইট রাইডার্স স্পোর্টস প্রাইভেট লিমিটেডকেও এই নোটিশ পাঠানো হয়েছে।

জানা যায়, ২০০৮ সালে আইপিএলে দল কেনার জন্য নাইট রাইডার্স স্পোর্টস নামে আলাদা কোম্পানি গঠন করে শাহরুখের রেড চিলিজ এন্টারটেইনমেন্ট। প্রথমে এর পরিচালক গৌরি খানের নামে সমস্ত শেয়ার কেনা হতো। তবে পরবর্তীতে আরও কোটি টাকার নতুন শেয়ার কেনে নাইট রাইডার্স স্পোর্টস।

এর মধ্যে ৪০ লাখ শেয়ার ১০ টাকা দরে জুহি চাওলার কাছে বিক্রি করা হয়। কিন্তু অভিযোগ উঠেছে, বাজার মূল্যের চেয়ে অনেক কম দামে এই শেয়ার বিক্রি করা হয়। ইডির পক্ষ থেকে বলা হয়েছে, এই শেয়ারগুলোর বাজার মূল্য ছিল ৮৬ থেকে ৯০ লাখ রূপি। ফলে বিদেশি মুদ্রা বিনিময়ে ৭৩.৬ কোটি টাকা ক্ষতির সম্মুখীন হয়েছে দেশটির ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*