ড্রেসিং রুমের বার্তায় বদলে যান তামিম


 

সেই নিউজিল্যান্ড সিরিজ থেকেই ব্যাট হাতে রানে পেলেও তিন অঙ্কের ঘরের দেখা পাচ্ছিলেন না তামিম ইকবাল। শ্রীলঙ্কা সফরের শুরুতে টেস্টের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরি পেলেও দুই ম্যাচের টেস্ট সিরিজে সেঞ্চুরির দেখা পাননি। অবশেষে তিন ম্যাচের সিরিজের প্রথম ওয়ানডেতে এসে বাঁ-হাতি এই ওপেনার দেখা পান তিন অঙ্কের।

৪৮ ওভার পর্যন্ত উইকেটে টিকে থাকা তামিম আউট হন শেষপর্যন্ত ১২৭ রানে। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসে তামিম জানান, এই সেঞ্চুরি তুলে নেওয়ার পথে অনেকবারই চড়াও হয়ে খেলতে চেয়েছেন, অস্বস্তিতে পড়েছেন। কিন্তু যতবারই এমনটা হয়েছে ততবারই ড্রেসিংরুম থেকে উইকেটে থাকার বার্তা পেয়েছেন। ড্রেসিংরুম থেকে কোচ-অধিনায়কদের এই বার্তাই তার বদলে যাওয়ার কারণ।

হাফ সেঞ্চুরি করার আগেই অস্বস্তি লক্ষ্য করা যায় তামিমের। সেসময় ব্যাটিং কোচ থিলাল সামারাবিরা ড্রেসিং রুম থেকে বেরিয়ে এসে ইমরুল কায়েসকে দিয়ে মাঠে তামিমের কাছে বার্তা পাঠান। এরপর হাফ সেঞ্চুরির পর হঠাৎ করেই চড়াও হতে দেখা যায় তাকে। সে সময় অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ড্রেসিংরুম থেকে বারবার ইঙ্গিত দিতে থাকেন উইকেটে থাকার।

এ প্রসঙ্গে দেশসেরা এই বাঁ-হাতি ওপেনার বলেন, ‘একটা সময় ছিল যখন আমি কিছুটা সংগ্রাম করছিলাম। তখন ড্রেসিং রুম থেকে একটা বার্তা পেয়েছিলাম, ব্যাটিং চালিয়ে যাও, যতটা সময় সম্ভব ব্যাটিংয়ের চেষ্টা করো। ড্রেসিং রুম থেকে কোচ, অধিনায়ক মেসেজ পাঠায়। লক্ষ্য করবেন মাশরাফি ভাই বারবার বাইরে বেরিয়ে এসে আমাকে বুঝাচ্ছিল যে, বড় ইনিংস খেল।

ডাম্বুলায় রানের খাতা খোলার সঙ্গে সঙ্গেই প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে ১০হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তামিম। মাইলফলক স্পর্শের এই ম্যাচে দলকে এগিয়ে নিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে তুলে নিয়েছেন ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরিও। ব্যক্তিগত ১২৭ বলে ১২ চারের সাহায্যে সেঞ্চুরি পূরন করেন বাঁহাতি এই ওপেনার। এই সেঞ্চুরি নিয়ে ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে ১৭ সেঞ্চুরির মালিক হলেন তামিম। শেষ পর্যন্ত ১২৭ রানে সাজঘরে ফেরেন ২৯ বছর বয়সী তামিম।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*