ব্যাংক হ্যাকিংয়ের বিরুদ্ধে জোটবদ্ধ হয়ে কাজ করবে জি২০ দেশগুলো


 

বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশগুলো ব্যাংকিং ব্যবস্থায় সাইবার আক্রমণ প্রতিরোধ করতে জোটবদ্ধ হয়ে লড়াইয়ে অঙ্গীকারবদ্ধ হয়েছে। ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংক থেকে সাইবার আক্রমণের মাধ্যমে ৮.১ কোটি ডলার হাতিয়ে নেওয়ার পর এটিই সবচেয়ে বড় জোটবদ্ধ অঙ্গীকার বলে জানিয়েছে রয়টার্স।

জার্মানিতে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) আর ১৯টি দেশের সরকার ও কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরদের সংগঠন জি২০ এর অর্থ প্রধানরা নিজ নিজ দেশে এ ধরনের আক্রমণ ঠেকাতে ও আর্থিক অবস্থা স্থিতিশীল রাখতে একে অন্যকে সহযোগিতার অঙ্গীকার করেছে।

বৈঠকের এক খসড়া প্রতিবেদনে বলা হয়, জি২০ অধিভূক্ত আর্থিক সেবা ও প্রতিষ্ঠানগুলোর স্থিতিশীল অবস্থা আর তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্ষতিকর ব্যবহারের বিরুদ্ধে প্রচারণা চালানো হবে। ব্যাংকিং খাতে বৈশ্বিক ব্যাংক লেনদেন ব্যবস্থা সুইফট-এর মাধ্যমে আক্রমণ বৃদ্ধি অব্যাহত রয়েছে।

বাংলাদেশ ব্যাংক ছাড়াও টেসকো ব্যাংকের ৯ হাজার গ্রাহকের ২৫ লাখ পাউন্ড এবং রুশ কেন্দ্রীয় ব্যাংক ও বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে ২০০ কোটি রুবল হাতিয়ে নেওয়ার ঘটনাও ঘটেছে।

২০১৬ সালে নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে থাকা বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে অর্থ হাতিয়ে নেওয়ার পর থেকে ব্যাংকিং খাতে সাইবার অপরাধ বিষয়টি সবসময়ের চেয়ে বেশি গুরুত্ব সহকারে দেখা হচ্ছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*