মাশরাফির হস্তক্ষেপেই ওয়ানডে দলে মাহমুদউল্লাহ


 

সাম্প্রতিক পারফরম্যান্সের জের ধরে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্ট থেকে মাহমুদউল্লাহ রিয়াদকে যে ছিটকে পড়তে হবে, এটা অনেকটাই নিশ্চিত ছিল। পরবর্তীতে শোনা যায় ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজেও তাকে বিবেচনা করা হবে না। এমনকি দেশেই ফেরত পাঠিয়ে দেয়া হবে বাংলাদেশের অভিজ্ঞ মিডল অর্ডার ব্যাটসম্যানকে!

যদিও সোমবার সন্ধ্যায় লঙ্কানদের বিপক্ষে মাহমুদউল্লাহকে রেখেই ওয়ানডে দল ঘোষণা করেবাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আর এর পেছনে সবচেয়ে বড় ভূমিকা পালন করেছেন বাংলাদেশের সীমিত ওভারের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তার হস্তক্ষেপেই ওয়ানডে দলে রাখা হয় মাহমুদউল্লাহকে।

শুধু তাই নয়, মাহমুদউল্লাহকে দলে না রাখা হলে শ্রীলঙ্কাতেই যাবেন না বলেও জানিয়ে দেন মাশরাফি। এরপরই লঙ্কানদের বিপক্ষে ওয়ানডে দলে নেয়া হয় মাহমুদউল্লাহকে।

গল টেস্টে বাজে পারফরম্যান্সের পর কলম্বোর পি সারা ওভালে অনুষ্ঠেয় বাংলাদেশের শততম টেস্টে রিয়াদ খেলছেন না, তা একরকম নিশ্চিতই ছিল। তবে আশ্চর্যজনক হলেও সত্য, কেবল টেস্ট নয়; ওয়ানডে এবং টি-টোয়েন্টি স্কোয়াডেও রিয়াদকে চাচ্ছে না টিম ম্যানেজমেন্ট। কলম্বো থেকে এমন প্রস্তাবনাই আসে ঢাকায় নির্বাচকদের কাছে।

রিয়াদের পরিবর্তে শুভাগত হোমকে চেয়ে পাঠানো টিম ম্যানেজমেন্টের ‘ডিমান্ড নোট’ পেয়ে অস্বস্তি ছড়িয়ে পড়ে ঢাকায় অবস্থানরত নির্বাচক কমিটির সদস্যদের মধ্যে। মাহমুদউল্লাহকে স্কোয়াডের বাইরে রেখে ওই তালিকা নির্বাচকদের পাঠিয়েছিলেন স্বয়ং কোচ চান্দিকা হাতুরুসিংহেই। এমনকি, মাহমুদউল্লাহকে ডেকে নিয়ে কোচ স্পষ্ট জানিয়ে দেন, শততম টেস্ট তো বটেই, ওয়ানডে দলেও নেওয়া হবে না তাকে। তবে টি-টোয়েন্টিতে বিবেচনা করা হবে তাকে।

কোচের এমন সিদ্ধান্তে একমত হতে পারেনি মিনহাজুল আবেদীনের নেতৃত্বাধীন তিন সদস্যের নির্বাচক প্যানেল। কিন্তু কোচের সিদ্ধান্তের বিপক্ষে কথা বলার ‘সাহস’ দেখাতে পারেননি তারা। এমন সময় এগিয়ে আসেন বাংলাদেশ ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক মাশরাফি। বোর্ডকে বোঝাতে থাকেন দলে মাহমুদউল্লাহর অবদান নিয়ে।

তার হস্তক্ষেপেই শেষ পর্যন্ত শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে দলে জায়গা হয় ডানহাতি এই অলরাউন্ডারের।

যদিও টেস্টে বাজে পারফরম্যান্সের কারণে ওয়ানডেতেও মাহমুদউল্লাহর জায়গা হারানোর ঘটনায় কিছুটা অস্বস্তি ছড়িয়ে পড়েছে ড্রেসিংরুমে। প্রথম টেস্ট হারের পর এমনিতেই ব্যাকফুটে থাকা দল এই ঘটনায় ফোকাস ধরে রাখতে চ্যালেঞ্জের মুখেই পড়বে! সেই সঙ্গে লঙ্কানদের বিপক্ষে ওয়ানডে সিরিজে পাহাড়সম চাপ নিয়েই মাঠে নামতে হবে অভিজ্ঞ অলরাউন্ডার মাহমুদউল্লাহকে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*