নতুন নিয়মের বেড়াজালে আইপিএল


 

প্রথমবারের মতো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) উদ্বোধনী অনুষ্ঠান কঠোর নিয়মের বেড়াজালে আটকাতে যাচ্ছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। আগের আসরগুলোর উদ্বোধনী অনুষ্ঠানের মতো এবারও নাচে-গানে ভরপুর থাকলেও সেখানে যুক্ত হতে যাচ্ছে নতুন ও বিশেষ নিয়ম।

বিগত আসরগুলোতে উদ্বোধনী অনুষ্ঠানের পৃষ্ঠপোষকতায় জড়িত থাকতো একাধিক কোম্পানি। কয়েকটি কোম্পানি একত্রিত হয়ে বিসিসিআইয়ের কাছে নিবন্ধন করতো। কিন্তু এবারে আর সে নিয়ম থাকছেনা।

গেল শনিবার ঘোষিত ভারতের সুপ্রিম কোর্টের নতুন নিয়মানুযায়ী, কোম্পানিগুলো সংঘবদ্ধভাবে আইপিএলের দশম আসরের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করতে পারবে না। শুধুমাত্র যে কোনো একটি কোম্পানিকেই লিখিতভাবে নিবন্ধন দেয়া হবে। ওই কোম্পানিই সব কিছুর জন্য বিসিসিআইয়ের কাছে দায়বদ্ধ থাকবে।

বিসিসিআই এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘সম্মিলিতভাবে কোম্পানিগুলো কোনো প্রস্তাব পেশ করতে পারবে না। বিসিসিআই থেকে একটি মাত্র কোম্পানিকেই লিখিতভাবে নিবন্ধন দেয়া হবে। ওই কোম্পানি অন্যান্যদের সঙ্গে চুক্তি করবে। কিন্তু আগ্রহী কোম্পানিই প্রাথমিকভাবে দায়ী থাকবে।’

এই বিজ্ঞপ্তিতে আরো জানিয়ে দেওয়া হয়েছে, উইকেট, এমনকি মাঠের ৩০ গজের মধ্যে এই কোম্পানি তাদের কোন অস্থায়ী মঞ্চ তৈরি করতে পারবে না। চুক্তি হওয়ার সাথে সাথেই বোর্ডকে ৩৫ শতাংশ অর্থ পরিশোধ করতে হবে কোম্পানিকে। বাকী অর্থের ৩৫ শতাংশ দিতে হবে উদ্বোধনী অনুষ্ঠানের দিনে এবং বাকী ৩০ শতাংশ টুর্নামেন্ট শুরুর ১৫ দিনের মধ্যে পরিশোধ করতে হবে।

এর জন্য চার সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে আছেন আইডিএফসির ব্যবস্থাপনা পরিচালক ভিকরম লিমাই, ক্রিকেটবিদ রামাচন্দ্র গুহা, ভারত নারী জাতীয় দলের সাবেক অধিনায়ক ডায়না উদুলজি ও বোর্ডের সাবেক অডিটর বিনোদ রায়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*