বিশেষ অস্কার সম্মাননা পাচ্ছেন জ্যাকি চ্যান


অ্যাকশন তারকা হিসেবে বিশ্বব্যাপী জনপ্রিয় অভিনেতা জ্যাকি চ্যান। হংকং, চাইনিজ ও হলিউডে অসংখ্য সিনেমায় অভিনয় করে ভক্তদের মন জয়ের পাশাপাশি অর্জন করেছেন অসংখ্য পুরস্কার। তবে এখনও পর্যন্ত অধরা রয়ে গেছে অস্কার পুরস্কার। সেটিও আর অপূর্ণ থাকছে না এবার। চলচ্চিত্রে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে অ্যাকশন মুভি তারকা জ্যাকি চ্যানকে সম্মানসূচক অস্কার দেওয়া হবে।

 অস্কারের ৮৮তম আসরে মার্শাল আর্ট বিশেষজ্ঞ ও বিখ্যাত অভিনেতা জ্যাকি চ্যান আজীবন সম্মাননা পাচ্ছেন। গতপরশু মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস একাডেমি এ ঘোষণা দিয়েছে। এ বছরের নভেম্বরে লস এঞ্জেলেসে অস্কারের এই উৎসবের আয়োজন করা হয়েছে। অস্কারে চ্যানের আজীবন সম্মাননা নিয়ে একাডেমির সভাপতি শেরিল বলেন, ‘আমরা তার অসাধারণ সাফল্যে সম্মানিত ও  গর্বিত এবং আমরা নভেম্বরে গভর্নরস অ্যাওয়ার্ডস তার সঙ্গে উদযাপন করার জন্য উৎসাহ প্রকাশ করছি।’

উল্লেখ্য, ৬২ বছর বয়সী চ্যান তার জন্মস্থান হংকং-এ ডজনেরও বেশি মার্শাল আর্ট নির্ভর চলচ্চিত্রে কাজ করেছেন। র‍্যাম্বল ইন দ্য ব্রঙ্কস, দ্য রাশ আওয়ার সিরিজ এবং অ্যানিমেশন ফিল্ম কুং ফু পান্ডা ইত্যাদি চলচ্চিত্র তাকে আন্তর্জাতিক পরিসরে বিপুল সাফল্য ও খ্যাতি এনে দেয়। মাত্র ৮ বছর বয়সে চলচ্চিত্র জগতে পা রাখেন এই অভিনেতা। তিনি কখনো হংকং ভাষায় কখনো অভিনয় করেছেন, কখনো লিখেছেন আবার পরিচালনাও করেছেন। ৩০টিরও বেশি মার্শাল আর্ট ছবি পরিচালনা করেছেন হলিউডের এই অভিনেতা।