বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের সময়সূচী


rahim-sil2811-630

অস্ট্রেলিয়া সফর স্থগিতের পর বাংলাদেশ ক্রিকেটে লাগা আগুনে পানি ঢালতে আসছে জিম্বাবুয়ে। জানুয়ারিতে আসার কথা থাকলেও নভেম্বরে আসছে জিম্বাবুয়ে। ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে সিরিজ খেলার কথা থাকলেও বাংলাদেশ প্রিমিয়ার লিগকে (বিপিএল) সামনে রেখে আপাতত ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশে আসছে এল্টন চিগাম্বুরার দল। নভেম্বরের দুই তারিখে ঢাকা পৌঁছাবে জিম্বাবুয়ে ক্রিকেট দল।

তিনটি ওয়ানডে ও দুইটি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলবে বাংলাদেশের বিপক্ষে। এরই মধ্যে এক বিজ্ঞপ্তির মাধ্যমে সিরিজের সময়সূচী নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দিবা-রাত্রির তিনটি ওয়ানডে ম্যাচ যথাক্রমে ৭, ৯, ১১, তারিখে অনুষ্ঠিত হবে।

অন্যদিকে ১৩ ও ১৫ নভেম্বর মাঠে গড়াবে দুই টি-টোয়েন্টি ম্যাচ। ১৪ দিনের এই সফরের প্রত্যেকটি ম্যাচই অনুষ্ঠিত হবে মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে। তবে একমাত্র প্রস্তুতি ম্যাচটি ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

চলতি মাসেই বাংলাদেশে আসার কথা ছিল স্টিভেন স্মিথের অস্ট্রেলিয়া। ঢাকা পৌঁছানোর একদিন আগে নিরাপত্তার অজুহাতে হুট করেই সফর স্থগিত করে দলটি। এই ঘটনায় একই কারণে নির্ধারিত সময়ে বাংলাদেশ সফর করেনি দক্ষিণ আফ্রিকা নারী দলও। মূলত, জিম্বাবুয়ে সিরিজটি অস্ট্রেলিয়া সিরিজের বিকল্প হিসেবেই ভাবা হয়।

যদিও আগামী বছরের জানুয়ারিতে এই দলটির বিপক্ষে একটি পূর্নাঙ্গ সিরিজ খেলার কথা ছিলো মাশরাফি-মুশফিকদের। কিন্তু টেস্ট বাদ দিয়ে নভেম্বরেই ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের আয়োজন করেছে বিসিবি।