দারুণ জয়ে সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজ


দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩ উইকেটের জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। সেইসঙ্গে টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালের টিকিও নিশ্চিত করেছে ড্যারেন সামির দল। শুক্রবার প্রোটিয়াদের দেওয়া ১২২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই ক্রিস গেইলকে হারিয়ে ফেলে ওয়েস্ট ইন্ডিজ।

তবে আরেক উদ্বোধনী ব্যাটসম্যান জনসন চার্লসের ৩২ এবং মারলন স্যামুয়েলসের ৪৪ রানের সৌজন্যে ২ বল হাতে রেখে ৩ উইকেটের জয় নিয়েই মাঠ ছাড়ে ক্যারিবীয়রা। যদিওবা উইন্ডিজদের বিপক্ষে জয়ের জন্য শেষ মুহুর্ত পর্যন্ত নিজেদের সেরাটা দেওয়ার চেষ্টা করে দক্ষিণ আফ্রিকা। কিন্তু শেষ পর্যন্ত হেরে যাওয়ায় এখন টুর্নামেন্ট থেকেই ছিটকে পড়ার শঙ্কায় প্রোটিয়ারা।

দক্ষিণ আফ্রিকার হয়ে ইমরান তাহির ২টি এবং রাবাদা, মরিস, উইয়েস ফাঙ্গিসো প্রত্যেকেই ১টি করে উইকেট লাভ করেন।
এর আগে নাগপুরে টসে হেরে প্রথমে ব্যাট করতে নামে ফাফ ডু প্লেসিসের দল। তবে শুরুতেই গুরুত্বপুর্ণ তিন উইকেট হারিয়ে চাপে পড়ে যায় প্রোটিয়ারা। প্রথম ওভারেই রান আউটের শিকার হন হাশিম আমলা (১)। ইনিংসের দ্বিতীয় ওভারের শেষ বলে ডু প্লেসিসকে ফিরিয়ে দেন আন্দ্রে রাসেল। সাজঘরে ফেরার আগে দলের সঙ্গে ৯ রান যোগ করে যান তিনি। আর গেইলের করা তৃতীয় ওভারের শেষ বলে  রিলে রুশো রাসেলের তালুবন্দি হলে ব্যাটিং বিপর্যয়ের মুখেই পড়ে দক্ষিণ আফ্রিকা।

তবে একপাশ আগলে রাখেন কুইন্টন ডি কক। রাসেলের বলে আউট হওয়ার আগে ৪৭ রান করে দলকে শক্ত একটা ভিত্তি করে দেওয়ার চেষ্টা করে যান তিনি। এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ২৮ রান করেন ডেভিড উইয়েস। ক্যারিবীয় বোলারদের মধ্যে দুটি করে উইকেট পান আন্দ্রে রাসেল, ক্রিস গেইল ও ডোয়াইন ব্রাভো। তে ৪৪ রান করে দলের জয়ে ভুমিকা রাখায় ম্যাচ সেরার পুরস্কার জিতেন ওয়েস্ট ইন্ডিজের মারলন স্যামুয়েলস।