এশিয়া কাপে বাংলাদেশ ও ভারতকে এগিয়ে রাখলেন ইনজামাম


২৪ ফেব্রুয়ারি মিরপুরে শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে পর্দা উঠতে যাচ্ছে এশিয়া কাপের। এবারের ১৩তম আসরে মূল পর্বে অংশ নিচ্ছে পাঁচটি দল। পাঁচ দলের এ লড়াইয়ে সাম্প্রতিক ঘটনাবলি ও মাঠের খেলাতে এবারের এশিয়া কাপে এগিয়ে থাকবে স্বাগতিক বাংলাদেশ। এমনটাই মনে করেন পাকিস্তান দলের সাবেক দলপতি ও আফগানিস্তান দলের বর্তমান কোচ ইনজামাম উল হক।

বিশ্বকাপের পর থেকেই ধারাবাহিকভাবে সফল বাংলাদেশ। ঘরের মাঠে পাকিস্তানকে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশের পর ভারত, দক্ষিণ আফ্রিকার মত দৈত্য বধ। এবার ঘরের মাঠে অনুষ্ঠিত হতে যাচ্ছে এশিয়া কাপ। ঘরের মাঠে শক্ত প্রতিপক্ষ বাংলাদেশ। আর যেকোন কন্ডিশনে ভারত টি-টোয়েন্টিতে বিশ্ব সেরাদের কাতারে বলে মন্তব্য করেন তিনি।

তবু টি-টোয়েন্টিতে নির্দিষ্ট দলের ওপর ফেভারিট তকমা বসাতে নারাজ পাকিস্তানের একসময়ের দুর্দান্ত ব্যাটসম্যান ইনজামাম। এছাড়া বাংলাদেশের তামিম,সাকিব ও মুশফিকের খেলা নজর কেড়েছে সাবেক এই অধিনায়কের।  আক্রমণাত্মক ব্যাটিং,চৌকস ফিল্ডিং ও নিয়ন্ত্রিত বোলিং। এ নিয়েই টি-টোয়েন্টি ম্যাচ। তাই নির্দিষ্ট কোন ফেভারিট নয়, মাঠের খেলায় যার দিন যেমন যাবে তেমনই হবে খেলার ফল। আফগানিস্তানের কোচ ইনজামাম উল হকেরও এমনটাই মত।

তবে বলে দিলেন সাম্প্রতিক ঘটনাবলি ও মাঠের খেলাতে এবারের এশিয়া কাপে এগিয়ে রাখবে স্বাগতিক বাংলাদেশ ও ভারতকে। ইনজামাম বলেন, ‘আপনি টি-টোয়েন্টিতে ফেভারিট তত্ত্ব খাটাতে পারবেন না। যেকোনো দিন যে কেউ জিততে পারে এই খেলায়। তবে আমি ভারত ও বাংলাদেশকে এগিয়ে রাখবো,কারণ ভারতের দলটিতে এমন কিছু ক্রিকেটার আছে যারা যেকোনো মুহূর্তে ম্যাচ বদলাতে সক্ষম। আর বাংলাদেশ বর্তমানে বেশ ভাল খেলছে। তাছাড়া তারা শক্তিশালী প্রতিপক্ষ।

‘ তিনি আরও বলেন, ‘গত ক’বছরে বাংলাদেশ দলেও বেশ কিছু ক্রিকেটার উঠে এসেছেন যারা ক্রিকেটের উত্থানের সারথি। মুস্তাফিজ,সাব্বিররা যেমন আছে,তেমনি নেতৃত্বে আছে সাকিব-তামিমরা। বাংলাদেশে তামিমের মতো ওপেনার ও সাকিবের মত অলরাউন্ডার আছে, সামনের দিনগুলোতে আরও দুর্ধর্ষ হবে এই দলটি।’

আফগানিস্তানের এই কোচ জানালেন, নতুনদের উদ্যম ও পুরনোদের অভিজ্ঞতা নিয়ে বহুদূর এগুবে বাংলাদেশের ক্রিকেট। এশিয়া মহাদেশে ক্রিকেটের উত্থান নিয়েও বেশ খুশি এই সাবেক পাকিস্তান অধিনায়ক।