পিএসএল খেলতে বিসিবির অনুমতি পেলেন তামিম-রিয়াদ


 

শ্রীলঙ্কা সফর ছিল বলে পেসার মোস্তাফিজুর রহমান আইপিএল খেলার অনুমতি পাননি। তবে তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদকে পাকিস্তানের সুপার লিগ তথা পিএসএলে খেলার অনুমতি দিচ্ছে বিসিবি।

গতকাল রাত থেকেই বিষয়টা জানা হয়ে গিয়েছিল। তবে মঙ্গলবার বিকেলে বিসিবি সিইও নিজামউদ্দীন চৌধুরী সুজন এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, শুধু পিএসএল খেলার অনুমতি দেয়াই নয়, তামিম ও রিয়াদ যাতে দেশে ফিরে যাতে খুব সংক্ষিপ্ত সময়ের কোয়ারেন্টাইন করে নির্বিঘ্নে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি লিগ খেলতে পারেন, সে ব্যবস্থাও করা হবে।

প্রসঙ্গতঃ তামিমের দল লাহোর কালান্দার আর রিয়াদের দল মুলতান সুলতান যদি ফাইনালে ওঠে, তাহলে তাদের ১৮ নভেম্বরের আগে দেশে ফেরা হবে না। কারণ, ১৭ নভেম্বর ফাইনাল।

এদিকে বিসিবি প্রধান নির্বাহীর কথা শুনে মনে হচ্ছে, ২২ থেকে ২৩ নভেম্বরের আগে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি লিগ শুরু হবে না। তাই তামিম ও রিয়াদের দল ফাইনালে গেলে তারা ফাইনাল শেষ করে এসেও বঙ্গবন্ধু টি-টোয়েন্টি টুর্নামেন্ট শুরু থেকে খেলতে পারবেন।

এদিকে করোনাকালীন সময়ে বাংলাদেশ সরকারের নিয়ম হলো, যেই হোন না কেন, বিদেশ থেকে দেশে আসলে অন্তত ১৪ দিন কোয়ারেনটাইনে থাকতে হবে।

তবে জাতীয় দলের হেড কোচ রাসেল ডোমিঙ্গো, পেস বোলিং কোচ ওটিস গিবসন ও ফিল্ডিং কোচ রায়ান কুকের জন্য সরকারের বিশেষ অনুমতি নিয়ে বিশেষ ছাড়ের ব্যবস্থা করেছিল বিসিবি। ওই তিন বিদেশী কোচকে আর দুই সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকতে হয়নি।

কম সময়েই তারা কোভিড-১৯ টেস্টে উত্তীর্ণ হয়ে জাতীয় দলের ক্রিকেটারদের সাথে কাজ করেছেন। আজ মঙ্গলবার বিসিবি সিইও জানিয়েছেন, ‘তারা তামিম ও রিয়াদের জন্যও সরকারের কাছ থেকে কোয়ারেন্টাইন ইস্যুতে তেমন ছাড় নেয়ার চেষ্টা করছেন।’

এ সম্পর্কে নিজামউদ্দীন চৌধুরী সুজন বলেন, ‘আমরা নীতিগতভাবে সিদ্ধান্ত দিয়েছি এবং বলেছি যে, তারা চাইলে যেতে পারে। সেটার আন্ডার প্রসেসে আছে। তারা আমাদের কাছে আবেদন করেছেন এবং বোর্ড এটা পজেটিভলি দেখছে।’

বিসিবি সিইও যোগ করেন, ‘যারা বিদেশ থেকে আসে তাদের একটা সরকারের নির্ধারিত নীতিমালা আছে। তারপরও আমাদের কিছু স্ট্যান্ডার্ড প্র্যাকটিস আছে, আমরা গত টুর্নামেন্টে ওই প্র্যাকটিসটা করেছিলাম। যারা ফরেন কোচে এসেছিলেন এবং অন্য সাপোর্টস্টাফ কোয়ারেন্টাইনে ছিলেন। এই ধরণের কোনো প্রটোকল কার্যকর করা যায় কি না, সে ব্যাপারে সরকারের যে সংশ্লিষ্ট বিভাগ আছে তাদের সঙ্গে কথা বলে এ ব্যাপারে আমরা প্রসিড করব।’