চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির অধিবেশন শুরু


পরবর্তী পাঁচ বছরের জন্য অর্থনৈতিক ও রাজনৈতিক এজেন্ডা তৈরি করতে চারদিনের পূর্ণাঙ্গ অধিবেশনে বসেছে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটি। সোমবার (২৬ অক্টোবর) থেকে এ বৈঠক শুরু হয়েছে। চীনের প্রেসিডেন্ট এবং দলের নেতা শি জিনপিংও ওই বৈঠকে উপস্থিত থাকছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

কেন্দ্রীয় কমিটি হলো কমিউনিস্ট পার্টির শীর্ষ সিদ্ধান্ত প্রণযনকারী কর্তৃপক্ষ। দুই শতাধিক সদস্য নিয়ে কেন্দ্রীয় কমিটি গঠিত হয়। প্রতি পাঁচ বছর অন্তর অনুষ্ঠিত ন্যাশনাল কংগ্রেসে দলীয় প্রতিনিধিরা তাদেরকে নির্বাচিত করে থাকেন।

পূর্ণাঙ্গ অধিবেশন চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির একটি নিয়মিত বৈঠক। প্রতি বছরই তা অনুষ্ঠিত হয়। কেন্দ্রীয় কমিটির এ বৈঠক প্ল্যানাম নামে পরিচিত। এ বছরও বেইজিং এ সোমবার থেকে শুরু হয়ে চারদিন ধরে কেন্দ্রীয় কমিটির এ বৈঠক অনুষ্ঠিত হবে। দেশের জন্য পরবর্তী পাঁচ বছরের পরিকল্পনা নিয়ে আলোচনা হবে সেখানে। আর বৃহস্পতিবার বৈঠকের শেষদিনে কমিটির সিদ্ধান্ত ঘোষণা করা হবে। বৈঠকে যে নীতিমালা সংক্রান্ত রূপরেখা প্রণিত হবে, তার ভিত্তিতে ২০২১ সাল থেকে ২০২৫ সাল পর্যন্ত চীনের সরকার পরিচালিত হবে।

এছাড়া এ বৈঠকে ‘ভিশন ২০৩৫’ নামে ১৫ বছরের দীর্ঘমেয়াদি পরিকল্পনাও উন্মোচন করবেন শি জিনপিং।

বেইজিং এ সোমবার থেকে শুরু হয়ে চারদিন ধরে কেন্দ্রীয় কমিটির এ বৈঠক অনুষ্ঠিত হবে। দেশের জন্য পরবর্তী পাঁচ বছরের পরিকল্পনা নিয়ে আলোচনা হবে। আর বৃহস্পতিবার বৈঠকের শেষদিনে কমিটির সিদ্ধান্ত ঘোষণা করা হবে। বৈঠকে যে নীতিমালা সংক্রান্ত রূপরেখা প্রণিত হবে, তার ভিত্তিতে ২০২১ সাল থেকে ২০২৫ সাল পর্যন্ত চীনের সরকার পরিচালিত হবে।

এছাড়া এ বৈঠকে ‘ভিশন ২০৩৫’ নামে ১৫ বছরের দীর্ঘমেয়াদি পরিকল্পনাও উন্মোচন করবেন শি জিনপিং।