যুক্তরাষ্ট্রে মেক্সিকোর সাবেক প্রতিরক্ষামন্ত্রী আটক


যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস বিমানবন্দরে বৃহস্পতিবার মেক্সিকোর সাবেক প্রতিরক্ষামন্ত্রী জেনারেল সালভাদর সিয়েনফুয়েগোসকে আটক করেছে দেশটির কর্তৃপক্ষ। মার্কিন ড্রাগ এনফোর্সমেন্ট অ্যাডমিনিস্ট্রেশনের (ডিইএ) একটি পরোনায় তাকে আটক করা হয় বলে সংস্থাটির এক মুখপাত্র রয়টার্সকে নিশ্চিত করেছেন।

প্রতিরক্ষামন্ত্রী হিসেবে জেনারেল সালভাদোর মেক্সিকোর ‘মাদকবিরোধী যুদ্ধের’ একজন শক্তিশালী ব্যক্তি ছিলেন; তার নেতৃত্বে সেনাবাহিনী সারা দেশে মাদক কারবারিদের বিরুদ্ধে অভিযান চালায়। তবে মাদক বিরোধী অভিযানে সাবেক শীর্ষ কর্মকর্তাদের বেশিরভাগই মাদক কেলেঙ্কারিতে জড়িয়ে পড়েছে বলে অভিযোগ।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের কয়েক সপ্তাহ আগে উচ্চ পর্যায়ের এই গ্রেফতারের ঘটনা ঘটলো। যুক্তরাষ্ট্রে মেক্সিকোর রাষ্ট্রদূতের মাধ্যমে জেনারেল সালভাদরের আটক হওয়ার খবর জানতে পেরেছেন বলে টুইট বার্তায় নিশ্চিত করেছেন মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো এবরার্ড।

জেনারেল সালভাদরের আটকের সময় সঙ্গে ছিলেন তার পরিবারের বেশ কয়েকজন সদস্যও। তবে তাদেরকে ইতোমধ্যে ছেড়েও দেয়া হয়েছে বলে মেক্সিকোর কূটনৈতিক সূত্রের বরাতে নিশ্চিত করেছে রয়টার্স।

তবে মার্কিন ড্রাগ এনফোর্সমেন্ট অ্যাডমিনিস্ট্রেশনের এক মুখপাত্র জানিয়েছেন, আটক হওয়ার সময় জেনারেল সালভাদর যুক্তরাষ্ট্রে অবতরণ করছিলেন নাকি বিমানবন্দর ছেড়ে দেশে যাচ্ছিলেন অথবা তার পরিবারের সদস্যরা তার সঙ্গে ছিলেন কিনা; গ্রেফতারের সময়কার পরিস্থিতি নিয়ে এর চেয়ে বেশি তথ্য তার কাছে নেই।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এ গ্রেফতারের ঘটনা নিয়ে তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি। তবে সামরিক বিশ্লেষক রাউল বেনিৎজ বলেন, ‘এই গ্রেফতারের ঘটনা মেক্সিকোতে ব্যাপক প্রভাব ফেলবে।’