‘মেসি-রোনালদোর সমান হবে নরওয়ের বিস্ময়বালক’


 

স্পেন কিংবা ইংল্যান্ডে না খেলায় তেমন একটা নামডাক শুনতে পাওয়া যায় না বরুশিয়া ডর্টমুন্ডের ২০ বছর বয়সী স্ট্রাইকার আরলিং হালান্ডের। তবে নিয়মিতই গোলের পসরা সাজিয়ে খবরের শিরোনামে পরিণত হন তিনি। তবু স্পেনের আনসু ফাতি কিংবা ব্রাজিলের ভিনিসিয়াস জুনিয়রদের মতো জনপ্রিয়তা এখনও পাননি নরওয়ের এ প্রতিভাবান তরুণ।

তবে ইংল্যান্ড ও ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি ফুটবলার পল স্কোলসের নজর ঠিকই পড়েছে হালান্ডের ওপর। স্কোলসের মতে, ধারাবাহিকতা ধরে রাখতে পারলে খুব শিগগিরই বিশ্বের সেরা দুই ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসির সমান হতে পারবেন হালান্ড।

গত জানুয়ারিতে রেডবুল সালজবার্গ থেকে জার্মানিরই আরেক ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডে পাড়ি জমিয়েছেন হালান্ড। নতুন ক্লাবের জার্সি গায়ে এখনও পর্যন্ত মাত্র ১৪ ম্যাচেই ১৭টি গোল করে ফেলেছেন তিনি। এছাড়া ২০১৯-২০ মৌসুমের উয়েফা চ্যাম্পিয়নস লিগেও দেখিয়েছেন উদ্ভাসিত পারফরম্যান্স।

গত শনিবার (১০ অক্টোবর) দিবাগত রাতে রোমানিয়ার বিপক্ষে উয়েফা নেশনস লিগের ম্যাচে নিজের প্রথম আন্তর্জাতিক হ্যাটট্রিক করেছেন হালান্ড। মাত্র ২০ বছর ২৮৩ দিন বয়সে করা হালান্ডের হ্যাটট্রিকে রোমানিয়াকে ৪-০ গোলে হারিয়েছে নরওয়ে। গোল তিনটিই ছিলো দৃষ্টিনন্দন।

এমন পারফরম্যান্সের পর হালান্ডের প্রশংসায় পঞ্চমুখ ম্যান ইউর কিংবদন্তি খেলোয়াড় স্কোলস। স্টেডিয়াম অ্যাস্ট্রোকে তিনি বলেন, ‘আমার মতে, হালান্ড চাঞ্চল্যকর এক প্রতিভা। আমি মনে করি, এতদিন ধরে যেমন দেখছি একদিন সে ঠিক ঠিক মেসি-রোনালদোর সমপর্যায়ে চলে যাবে।’

জোর গুঞ্জন চলছে, আগামী জানুয়ারিতে বরুশিয়া থেকে হালান্ডকে কিনে নেবে ম্যান ইউ। স্বাভাবিকভাবেই এ গুঞ্জনটি সত্যি হোক চান স্কোলস। জ্যাডন সাঞ্চোর বদলে হালান্ডকে কেনাই ম্যান ইউর জন্য ভালো হবে বলে মন্তব্য করেছেন বর্তমানে কোচ বনে যাওয়া ৪৫ বছর বয়সী স্কোলস।

তার ভাষ্য, ‘সাঞ্চোর মতো একই ধাঁচের খেলোয়াড় আরও তিনজন আছে ম্যান ইউতে। তার জন্য ১০০ মিলিয়ন ইউরো বা যতই খরচ করা হোক না কেন, আমার কাছে সঠিক মনে হয়নি। সে দুর্দান্ত খেলোয়াড়, সামনে হয়তো আরও উন্নতি করবে। তবে এ বছরই তাকে আমাদের প্রয়োজন নেই।’

এখনও পর্যন্ত আন্তর্জাতিক ফুটবলে ছয় ম্যাচে ঠিক ৬ গোল করেছেন হালান্ড। উয়েফা নেশনস লিগে বর্তমান বি লিগের গ্রুপ ওয়ানে দ্বিতীয় অবস্থানে রয়েছে নরওয়ে। বুধবার রাতে নর্দার্ন আয়ারল্যান্ডের বিপক্ষে জিততে পারলে বি লিগ থেকে এ লিগে প্রমোশন পেতে পারে হালান্ডের নরওয়ে।