‘মেসি তুমি বার্সা ছেড়ে চলে যাও’


বায়ার্ন মিউনিখের সঙ্গে ৮-২ গোলের ব্যবধানে বিশাল এবং লজ্জাজনক পরাজয়ের পর চারদিকে সমালোচনার ঝড়। নানা জনের নানা মত। কেন বার্সার এই পরিণতি, সেগুলো নিয়েও আলোচনা থেমে নেই। তবে এই বিশাল পরাজয়ের পর নিশ্চিত কয়েকটি বিষয় ঘটতে যাচ্ছে। যার মধ্যে একটি হচ্ছে, কোচ সিসে সেতিয়েনকে বরখাস্ত করা হবে- এ নিয়ে কোনো সন্দেহ নেই।

এছাড়া সরে দাঁড়াতে পারেন বার্সা সভাপতি হোসে মারিয়া বার্তেম্যুও। বরখাস্ত করার কথা চিন্তা চলছে স্পোর্টিং ডিরেক্টর এরিক আবিদালকে। তবে আলোচনার কেন্দ্রবিন্দুতে কিন্তু মেসি। তিনি তো বার্সার সঙ্গে চুক্তি নবায়ন করেননি। আবার এত বড় পরাজয়ের পর মেসি বার্সায় থাকবেন কি না- সেটাও নিশ্চিত নয়।

এরই মধ্যে নানা গুঞ্জন, বার্সেলোনা থেকে চলে যাচ্ছেন মেসি। ইংল্যান্ড এবং ইতালি থেকে মেসিকে কেনার জন্য ওঁতপেতে আছে অনেক ক্লাব। ইংল্যান্ড এবং ম্যানচেস্টার ইউনাইটেডের (ম্যানইউ) সাবেক ডিফেন্ডার রিও ফার্ডিন্যান্ড তো বলেই দিয়েছেন, ‘মেসি তুমি আর বার্সায় থেকো না। এখনই ব্যাগ অ্যান্ড ব্যাগেজ গুছিয়ে ফেলো এবং নতুন ক্লাব খুঁজে নাও।’

পর্তুগালের রাজধানী লিসবনে এস্টাডিও দা লুজে অনুষ্ঠিত ম্যাচের শুরু থেকেই বার্সাকে দর্শক বানিয়ে দেয় বায়ার্ন। চর্তুথ মিনিটেই গোলের সূচনা করেন থমাস মুলার। তিন মিনিট পর আত্মঘাতি গোলে সমতায় ফেরে বার্সা। কিন্তু ম্যাচের ৩১ মিনিটেই ৪-১ গোলের ব্যবধান হয়ে যায়। দ্বিতীয়ার্ধের শেষে যেটা হলো ৮-২ ব্যবধানে।

শেষ মুহূর্তে বার্সারই ঘরের ছেলে ফিলিপ কৌতিনহো ১৫ মিনিটের জন্য মাঠে নেমে একটি গোল করালেন, দুটি নিজে করলেন। এসব দেখে বার্সা সমর্থকদের আফসোস করা ছাড়া উপায় নেই। তবে, ম্যানইউর সাবেক ডিফেন্ডার রিও ফার্ডিনান্ড একটি ভিডিও বার্তায় মেসির প্রতি আবেদন জানিয়েছেন, তাড়াতাড়ি ব্যাগ গুছিয়ে নাও, নতুন ক্লাব খুঁজে নাও।

ফার্ডিনান্ড বলেন, ‘মেসির কখনোই উচিৎ হবে না গ্রীষ্মের ট্রান্সফার উইন্ডোতে কি হবে, সেদিকে তাকিয়ে না থাকা। বর্তমান অবস্থায় ক্যাম্প ন্যুতে কোনোভাবেই আর তার সময় নষ্ট করা ঠিক হচ্ছে না।’