রুটের ফেরার দিনে ক্যারিয়ার শেষ ডেনলির!


সাউদাম্পটনের সিরিজের প্রথম টেস্টে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে পেরে ওঠেনি স্বাগতিক ইংল্যান্ড ক্রিকেট দল। দ্বিতীয় সন্তান জন্মের অপেক্ষায় থাকা অধিনায়ক জো রুট ছুটি নিয়েছিলেন সেই ম্যাচে। বেন স্টোকসের অধীনে খুব একটা সুবিধা করতে পারেনি ইংলিশরা।

তবে ওল্ড ট্র্যাফোর্ডে শুরু হতে যাওয়া দ্বিতীয় ম্যাচেই ফিরছেন জো রুট। এ ম্যাচের জন্য ঘোষিত ১৩ সদস্যের স্কোয়াডে রুট ছাড়াও হয়েছে বেশ কিছু রদবদল। রুট ফেরায় বাদ পড়েছেন টপঅর্ডার ব্যাটসম্যান জো ডেনলি। এছাড়া বিশ্রাম দেয়া হয়েছে দুই পেসার মার্ক উড ও জিমি অ্যান্ডারসনকে।

এতে সহজেই অনুমান করা যায় যে, সিরিজে ফেরার ম্যাচে জোফরা আর্চারের সঙ্গে পেসার হিসেবে খেলবে স্টুয়ার্ট ব্রড এবং ক্রিস ওকস। এছাড়া পেস বোলিং অলরাউন্ডার বেন স্টোকস তো আছেনই। আর স্পিনের দায়িত্ব সামলাবেন ডমিনিক বেস, সঙ্গে হয়তো হাত ঘোরাতে দেখা যাবে অধিনায়ক রুটকেও।

এদিকে রুটের ফেরার দিনে ক্যারিয়ার শেষ হয়ে গেছে বলা চলে জো ডেনলির। এমনিতেই বয়সটা নেই তার পক্ষে, গত মার্চে ছুঁয়েছেন ৩৪-র কাঁটা। তার ওপর এখনও পর্যন্ত খেলা ১৫ টেস্টে নেই কোন সেঞ্চুরি, মাত্র ২৯.৫৩ গড়ে করেছেন ৮২৭ রান। যা কি না ইংল্যান্ডের মতো দলের টপঅর্ডার ব্যাটসম্যান হিসেবে বড্ড বেমানান। যার ফলে আবার কখনও দলে সুযোগ পাবেন ডেনলি, এমন আশা দেখছেন না ক্রিকেট বিশেষজ্ঞরা।

ওল্ড ট্র্যাফোর্ডে রুটের দলের সামনে চ্যালেঞ্জটা বেশ কঠিন। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৯৮৮ সালের পর থেকে টেস্ট সিরিজ হারেনি ইংল্যান্ড। আর এবার কি না শেষ দুই ম্যাচে এক জয় কিংবা দুই ড্র করলেই সিরিজ জিতে যাবে ক্যারিবীয়রা। তা আটকানোর লক্ষ্যেই বৃহস্পতিবার খেলতে নামবে রুট বাহিনী।

উড ও অ্যান্ডারসনের বিশ্রামের সুবাদে দ্বিতীয় টেস্টের দলে জায়গা পেয়েছেন অলি রবিনসন ও স্যাম কারান। এর মধ্যে বাঁহাতি পেস বোলিং অলরাউন্ডার কারান এরই মধ্যে টেস্ট খেলে ফেললেও, প্রথমবারের মতো দলে সুযোগ পেলেন ২৬ বছর বয়সী পেসার রবিনসন।

দ্বিতীয় টেস্টের জন্য ইংল্যান্ড দল: জো রুট (অধিনায়ক), জোফরা আর্চার, ডমিনিক বেস, স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, জস বাটলার, জ্যাক ক্রাওলি, স্যাম কারান, অলি পোপ, অলি রবিনসন, ডম সিবলি, বেন স্টোকস এবং ক্রিস ওকস।