এবারও হলো না লিভারপুলের সেঞ্চুরি


ইংলিশ প্রিমিয়ার লিগের গত মৌসুমের নিজেদের রেকর্ড ৯৭ পয়েন্ট পেয়েও চ্যাম্পিয়ন হতে পারেনি লিভারপুল। কেননা তাদের চেয়ে একটি পয়েন্ট বেশি পেয়েছিল ম্যানচেস্টার সিটি। লিগের ৩৮ ম্যাচে ৩২ জয় ও ২ ড্রতে ৯৮ পয়েন্ট পেয়েছিল ম্যান সিটি, লিভারপুল জিতেছিল ৩০টি, ড্র হয় ৭টি ম্যাচ।

সেই হতাশা ছাপিয়ে এবার ঠিকই লিগ শিরোপা জিতে নিয়েছে অলরেডরা। তাও কি না লিগের সাত ম্যাচ হাতে রেখেই। তখন থেকেই সবার অপেক্ষা ছিল, এবার ঠিক ঠিক পয়েন্টের সেঞ্চুরি করবে লিভারপুল, ভাঙবে ম্যান সিটির রেকর্ড। কিন্তু তা আর হলো কই? শিরোপা নিশ্চিত হওয়ার পর যেন খেই হারিয়েছে ক্লাবটি।

লিগের প্রথম ৩১ রাউন্ডে মাত্র ১পরাজয় ও ২ ড্র ছিল লিভারপুলের। সেই ক্লাবটিই শেষ পাঁচ ম্যাচে হেরেছে দুইটিতে, ড্র করেছে দুর্বল বার্নলির বিপক্ষে। যার ফলে শেষ হয়ে গেল তাদের সেঞ্চুরির সম্ভাবনা, ভাঙা হলো না ম্যান সিটির রেকর্ড। টানা দ্বিতীয় মৌসুমে পুড়তে হলো সেঞ্চুরি মিসের হতাশায়।

এখনও পর্যন্ত ৩৬ ম্যাচ খেলে ৩০ জয় ও ৩ ড্রতে লিভারপুলের সংগ্রহ ৯৩ পয়েন্ট। বাকি দুই ম্যাচে পূর্ণ ছয় পয়েন্ট পেলেও, তাদের পয়েন্ট হবে ৯৯। এতে করে নিজেদের সর্বোচ্চ ৯৭ পয়েন্টের রেকর্ড হয়তো ভাঙা হবে অলরেডদের কিন্তু প্রিমিয়ার লিগের সর্বোচ্চ পয়েন্টের রেকর্ড ভাঙা হবে না তাদের।

ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে এখনও পর্যন্ত পয়েন্টের সেঞ্চুরি করা একমাত্র ক্লাব ম্যানচেস্টার সিটি। ইপিএলের ২০১৭-১৮ মৌসুমে ৩২ জয় ও ৪ ড্রতে ঠিক ১০০ পয়েন্ট পেয়েছিল তারা। তাদের এই ১০০ পয়েন্ট ও ৩২ জয়- দুটিই প্রিমিয়ার লিগের রেকর্ড। যা টিকে থাকবে চলতি মৌসুম শেষেও।

অথচ দুটি রেকর্ডই ভাঙার সুযোগ ছিল লিভারপুলের সামনে। বুধবার আর্সেনালের বিপক্ষে ৩৬তম রাউন্ডের ম্যাচটি হেরেই সব শেষ করেছে তারা। ৩৫ ম্যাচ শেষে ৩০ জয় ও ৯৩ পয়েন্ট নিয়ে দুটি রেকর্ডের দিকেই ভালোভাবে এগুচ্ছিল তারা। কিন্তু আর্সেনালের কাছে ২-১ গোলে হেরে যাওয়ায় এখন আর পয়েন্টের সেঞ্চুরি সম্ভব নয়। তবে শেষ দুই ম্যাচ জিতে সর্বোচ্চ জয়ের রেকর্ডে সিটিজেনদের পাশে বসতে পারে তারা।