বাংলাদেশের মোকাবেলায় জিম্বাবুয়ে দলে আতাপাত্তু-এনটিনি


q

আফগানিস্তানের বিপক্ষে হারের পর থেকেই সময়টা ভালো যাচ্ছে না জিম্বাবুয়ে দলের। তাই বাংলাদেশের বিপক্ষে নিজেদেরকে ফিরে পেতে অনেকটাই মরিয়া এলটন চিগুম্বুরার দল। তারই ধারাবাহিকতায়, দলে ব্যাটিং পরামর্শক হিসেবে ভেড়ানো হয়েছে সাবেক শ্রীলংকান অধিনায়ক মারভান আতাপাত্তু এবং দক্ষিণ আফ্রিকার সাবেক তারকা ফাস্ট বোলার মাখায়া এনটিনিকে।
নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে জিম্বাবুয়ে ক্রিকেট (জেডসি)। দুই বছরের চুক্তিতে জিম্বাবুয়ে দলের সহকারী কোচের (বোলিং) দায়িত্ব পেয়েছেন মাখায়া এনটিনি। জানা যায়, আগামী ১৬ ফেব্রুয়ারি তিনি কোচিং কাজে যোগ দেবেন।
বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজে ব্যাটিং পরামর্শকের ভূমিকায় থাকবেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক ও কোচ মারভান আতাপাত্তু। জিম্বাবুয়ের দলের ব্যাটিং কোচ হিসেবে অ্যান্ডি ওয়ালারের স্থলাভিষিক্ত হতে পারেন আতাপাত্তু। এখন শুধুমাত্র ব্যাটিং পরামর্শক হলেও বাংলাদেশ সিরিজ শেষে চুক্তি পর্যালোচনা করে তার সঙ্গে লম্বা সম্পর্ক গড়ারই ইঙ্গিত দিয়েছে জিম্বাবুয়ে ক্রিকেট।
প্রসঙ্গত, শ্রীলঙ্কার হয়ে ৯০ টেস্ট খেলা আতাপাত্তুর সেঞ্চুরির সংখ্যা ১৬। ওয়ানডে সেঞ্চুরি ১১টি। গত সেপ্টেম্বরে শ্রীলঙ্কার ব্যাটিং কোচের দায়িত্ব ছেড়ে দেওয়া আতাপাত্তু গত ডিসেম্বরে বাংলাদেশের টি-টোয়েন্টি লিগ বিপিএলে চিটাগং ভাইকিংসের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। অন্যদিকে, মাখায়া এনটিনি ১০১ টেস্ট খেলে শিকার করেছেন ৩৯০ উইকেট। ১৭৩ ওয়ানডেতে রয়েছে ২৬৬ উইকেট, টি-টোয়েন্টিতে ছয় ম্যাচে ১০ উইকেট।