আমি কারও জীবনের নিশ্চয়তা দিতে পারবো না : ইমরান


পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, তিনি কারও জীবনের নিশ্চয়তা দিতে পারবেন না। দেশটির তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের শারীরিক অবস্থা বিবেচনায় নিয়ে তার জামিন আবেদন মঞ্জুর করে ইসলামাবাদ হাইকোর্ট বেঞ্চের দেয়া নির্দেশনার প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন।

সোমবার ইমরান খান বলেন, ‘কেন্দ্রীয় এবং প্রাদেশিক সরকারকে আদালত মঙ্গলবার পর্যন্ত নওয়াজের জীবনের নিশ্চয়তা দিতে পারবে কি না জিজ্ঞেস করেছেন। কাল পর্যন্ত আমি আমার নিজের জীবনেরই নিশ্চয়তা দিতে পারব না। তাহলে আমি কীভাবে আরেকজন মানুষের জীবনের নিশ্চয়তা দেব?’

বাবু গুরু নানক বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর উন্মোচন করার পর দেয়া ওই বক্তৃতায় ইমরান খান আরও বলেন, ‘নওয়াজ শরীফের স্বাস্থ্যের দায়িত্ব নিতে সরকারের প্রতিনিধিদের আদালত নির্দেশনা দিয়েছেন। কিন্তু জীবন–মৃত্যু তো পুরোপুরি সৃষ্টিকর্তার হাতে। আমরা কেবল চেষ্টা করতে পারি।’

শারীরিক অসুস্থতার বিবেচনায় নিয়ে গত শনিবার ইসলামাবাদ হাইকোর্ট আল আজিজিয়া স্টিল মিল দু্র্নীতি মামলায় নওয়াজ শরীফকে আজ মঙ্গলবার পর্যন্ত জামিন দিয়েছেন। জামিন শুনানিতেই হাইকোর্টের একটি বেঞ্চ মঙ্গলবার পর্যন্ত সরকারকে নওয়াজের স্বাস্থ্যের নিরাপত্তা দিতে বলেন।

পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) নেতা নওয়াজ শরীফের শারীরিক অবস্থা ভালো নয়। তিনি এখন লাহোরের একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। চিকিৎসকরাও জানিয়েছেন, নওয়াজের শরীরে রক্তের প্লাটিলেট কমে গেছে।

ইসলামাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি আতহার মিনাল্লাহ পুরো বিষয়টি পর্যবেক্ষণ করেছেন দাবি করে বলেছেন, সাবেক প্রধানমন্ত্রী নওয়াজের চিকিৎসায় সরকার যদি তাদের দায়িত্ব ঠিকঠাক পালন করতো তাহলে বিষয়টি আজ আদালত পর্যন্ত উঠতো না।

ভাই নওয়াজ শরীফকে সরকার ভালোভাবে চিকিৎসা না দেয়ায় তার শারীরিক অবস্থার অবনতি হয়েছে এমন দাবি করে তার জামিনের জন্য আদালতে আবেদন করেন তার ছোটভাই ও পিএমএলএনের বর্তমান সভাপতি শেহবাজ শরীফ। নওয়াজের আইনজীবীর অভিযোগ নওয়াজকে বিষ প্রয়োগ করা হচ্ছে।