কাশ্মীরে সেনাবাহিনীর ওপর হামলা


ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় একটি স্কুলে টহলরত দেশটির আধাসামরিক বাহিনীর (সিআরপিএফ) জওয়ানদের লক্ষ্য করে গুলি করেছে অস্ত্রধারীরা। তবে মঙ্গলবারের এই হামলায় এখনো কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

ভারতীয় টেলিভিশন চ্যানেল এনডিটিভির এক অনলাইন প্রতিবেদন জানানো হয়েছে, পুলওয়ামার দ্রাবগামের একটি স্কুলে সিআরপিএফ জওয়ানের বাঙ্কার লক্ষ্য করে প্রায় ৬ থেকে ৭ রাউন্ড গুলি চালায় হামলাকারীর। স্কুলটি পরীক্ষা কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছিল।

সূত্রের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, পরীক্ষাকেন্দ্রে নিরাপত্তার দায়িত্বে ছিল আধা সামরিক বাহিনী সিআরপিএফ এবং কাশ্মীর পুলিশ। হামলার পাল্টা জবাব দিয়েছে সেনাবাহিনী। অতিরিক্তি সেনাবহর পাঠানো হয়েছে সেখানে। তল্লাশি অভিযানও শুরু হয়েছে।

এমন দিনে এ হামলার ঘটনা ঘটলো যখন ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) পার্লামেন্টের ২৩ জন এমপির একটি দল ভারত সরকারের আমন্ত্রণে কাশ্মীর পরিস্থিতি সরেজমিনে দেখতে সেখানে গেছেন। গতকাল সোমবার নরেন্দ্র মোদি ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে দেখা করেন তারা।

কাশ্মীরের সাংবিধানিক মর্যাদা বাতিল, যোগাযোগ বিচ্ছিন্ন, অতিরিক্ত সেনা মোতায়েন ও কারফিউ জারি করে উপত্যকাকে অবরুদ্ধ করে রাখাকালীন প্রথম কোনও আন্তর্জাতিক গোষ্ঠীর প্রতিনিধিরা কাশ্মীর সফরে যাওয়ার অনুমতি পেয়েছেন। ভারত সরকার আমন্ত্রণ জানিয়ে তাদের নিয়ে আসায় বিতর্কও তৈরি হয়েছে।