একদিন বাড়ে তো আরেকদিন কমে ডেঙ্গু রোগী


রাজধানীসহ সারাদেশের হাসপাতালে ডেঙ্গু রোগীর সংখ্যা একদিন বাড়ে তো আরেকদিন কমে। গত এক সপ্তাহ ধরে এ রকম বিরাজ করছে ডেঙ্গু পরিস্থিতি।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ১৫৪ জন বেড়েছে। গতকাল ৭ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে আজ ৮ সেপ্টেম্বর সকাল ৮টা পর্যন্ত রাজধানী ঢাকার বিভিন্ন সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ৩১৪ এবং ঢাকার বাইরের হাসপাতালে ৪৭৭ জনসহ ৭৬১ জন আক্রান্ত হন। এর পূর্ববর্তী ২৪ ঘণ্টায় রাজধানী ঢাকায় ২৩৩ জন এবং ঢাকার বাইরে ৩৭৪ জনসহ সর্বমোট ৬০৭ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হন।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডাক্তার আয়েশা আক্তার জানান,ডেঙ্গুতে আক্রান্ত নতুন ভর্তি রোগীর সংখ্যা একদিন কমছে তো আরেকদিন বাড়ছে। তবে হাসপাতাল থেকে ছাড়পত্র নেয়া রোগীর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ২৪ ঘণ্টায় রাজধানী ঢাকায় ৪৩৮ জন এবং ঢাকার বাইরে ৫৩৯ জন হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়েছেন।

সারাদেশে বর্তমানে ভর্তি ডেঙ্গু ও সন্দেহজনক ডেঙ্গু রোগী সর্বমোট সংখ্যা ৩ হাজার ২২৬ জন। এ সংখ্যা আগের দিনের তুলনায় ৬ শতাংশ কম।

ঢাকা মহানগরীতে বর্তমানে মোট ভর্তি রোগীর সংখ্যা ১ হাজার ৫৯২ এবং ঢাকার বাইরে ১ হাজার ৬৩৪ জন।

এ বছর ১ জানুয়ারি থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা সর্বমোট ৭৬ হাজার ৫১৪ জন। এদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৭৩ হাজার ৯১ জন। সারাদেশে এখন পর্যন্ত মোট রোগীর ৯৫ দশমিক ৫ শতাংশ ডেঙ্গু রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।