এক ম্যাজিকেই ২০ ধাপ এগুলেন মালিঙ্গা


পাল্লেকেলে স্টেডিয়ামে রীতিমত দুঃস্বপ্ন দেখেছিল নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা। টানা চার বলে চারজন ব্যাটসম্যানকে সাজঘরের টিকিট ধরিয়ে দিয়েছিলেন লাসিথ মালিঙ্গা। এই বয়সে, এতটা ভারি শরীর নিয়ে মালিঙ্গা যেভাবে গতির ঝড় তুললেন, তা রীতিমত অবিশ্বাস্য। ক্রিকেটবোদ্ধারা তো বলে দিচ্ছেন যে, এটা হচ্ছে মালিঙ্গা ম্যাজিক।

এই এক ম্যাজিকেই টি-টোয়েন্টি বিশ্ব র‍্যাংকিংয়ে এক লাফে ২০ ধাপ এগিয়ে গেলো শ্রীলঙ্কার এই কিংবদন্তি পেসার। যদিও এখন মালিঙ্গা রয়েছে ২১তম স্থানে। অর্থ্যাৎ, পাল্লেকেলে স্টেডিয়ামে ওই কীর্তি গড়ার আগে মালিঙ্গা ছিলেন ৪১তম স্থানে। সেখান থেকে এখন চলে এসেছে ২১তম স্থানে।

শুক্রবার রাতে পাল্লেকেলে স্টেডিয়ামে নিউজিল্যান্ডের ব্যাটসম্যান কলিন মুনরো, হামিশ রাদারফোর্ড, কলিন ডি গ্র্যান্ডহোম এবং রস টেলরকে টানা চার বলে ফিরিয়ে দেন মালিঙ্গা। আন্তর্জাতিক ক্রিকেটে এই নিয়ে দ্বিতীয় বার চার বলে চার উইকেট নিলেন তিনি।

এর আগে ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে ম্যাচে চার বলে চার উইকেট নিয়েছিলেন তিনি। পাশাপাশি এ দিনই টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম বোলার হিসেবে ১০০ উইকেটের মাইলফলকে পৌঁছে যান মালিঙ্গা। ম্যাচ শেষে তার বোলিং ফিগার দাঁড়ায় ৪-১-৬-৫। শ্রীলঙ্কা জয়লাভ করে ৩৭ রানে। যদিও সিরিজ হেরেছে তারা ২-১ ব্যবধানে।

টি-টোয়েন্টি বোলার র‍্যাংকিংয়ে আফগানিস্তানের রশিদ খান রয়েছেন শীর্ষে। পাকিস্তানের ইমাদ ওয়াসিম, শাদাব খান রয়েছেন যথাক্রমে দ্বিতীয় এবং তৃতীয় স্থানে। ব্যাটিংয়ে পাকিস্তানের বাবর আজমই রয়েছেন শীর্ষে। দ্বিতীয় স্থানে গ্লেন ম্যাক্সওয়েল। অলরাউন্ডারদের তালিকায় শীর্ষেই রয়েছেন সাকিব আল হাসান। দ্বিতীয় স্থানে আফগানিস্তানের মোহাম্মদ নবি।