সৌদি পৌঁছেছেন লাখো হজযাত্রী


আসন্ন পবিত্র হজ পালনে বাংলাদেশ থেকে প্রায় এক লাখ হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। সোমবার পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ছয় হাজার ৬৬৯ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৯৩ হাজার ১৮৮ জন হজযাত্রীসহ মোট ৯৯ হাজার ৮৫৭ জন সৌদি আরব গেছেন।

রাষ্ট্রীয় বিমান সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ১৪৬টি ও সৌদি এয়ারলাইন্স পরিচালিত ১৩৪টিসহ মোট ২৮০টি ফ্লাইটে তারা সেখানে পৌঁছান।

সোমবার (২৯ জুলাই) মক্কা থেকে প্রকাশিত হজ বুলেটিন সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিকে সোমবার রাত ১টায় বাংলাদেশ হজ অফিস মক্কার কনফারেন্স কক্ষে হজ প্রশাসনিক দলের দলনেতা এবং ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. জহির আহমেদের সভাপতিত্বে সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

সভায় হজযাত্রীদের মক্কা, মদিনা ও জেদ্দার সেবা কার্যক্রম এবং সার্বিক হজ ব্যবস্থাপনা নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করা হয়। সভায় অন্যান্যের মধ্যে বাংলাদেশ হজ অফিস মক্কার মৌসুমী হজ অফিসার, কনসাল (হজ), প্রশাসনিক দলের সদস্যবৃন্দ, চিকিৎসক দলের দলনেতা এবং আইটি দলের দলনেতা উপস্থিত ছিলেন।

চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট হজযাত্রীর সংখ্যা এক লাখ ২৬ হাজার ৯২৩ জন। চাঁদ দেখা সাপেক্ষে এ বছর হজ অনুষ্ঠিত হতে পারে ১০ আগস্ট। ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হজ এজেন্সির সংখ্যা ৫৯৮টি।