রোনালদোকে ছাড়াই জিতল রিয়াল


 স্প্যানিশ লা লিগার শিরোপা আরও আগেই হাতছাড়া হয়ে যায় রিয়াল মাদ্রিদের। জিনেদিন জিদানের চোখে এখন তাই উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ধরে রাখার স্বপ্ন। যে কারণেই রবিবার তুলনামূলক খর্ব শক্তির দল মালাগার বিপক্ষে জিদান বিশ্রামে রেখেছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো ও গ্যারেথ বেলকে।

তবে তাদের অভাব বুঝতে দেননি ইস্কো-ক্যাসেমিরোরা। এই দুই তারকার জোড়া গোলের সৌজন্যেই এদিন রিয়াল মাদ্রিদ ২-১ গোলে হারায় মালাগাকে। এই জয়ের ফলে স্প্যানিশ লা লিগায় অগ্রগতি হয়েছে রিয়ালের। একধাপ উপরে উঠে এসেছে লস ব্ল্যাঙ্কোসরা।

৩২ ম্যাচ থেকে জিনেদিন জিদানের রিয়াল মাদ্রিদের সংগ্রহে ৬৭ পয়েন্ট। সমানসংখ্যক ম্যাচ খেলে শীর্ষে যথারীতি বার্সেলোনা। তাদের দখলে ৮২ পয়েন্ট। দ্বিতীয় স্থানে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদের পয়েন্ট এখন ৭১।

মালাগার মাঠে ম্যাচ শুরুর ২৯ মিনিটে রিয়াল মাদ্রিদকে প্রথম গোল উপহার দেন ইস্কো। দুর্দান্ত এক ফ্রি-কিকে স্বাগতিক সমর্থকদের হতাশায় ডুবান তিনি। অথচ, ২০১৩ সালে রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার আগের দুটি মৌসুম এই মালাগাতেই ছিলেন স্প্যানিশ তারকা। তাই এদিন গোল করে স্বাগতিক সমর্থকদের কাছে ক্ষমাও চান ইস্কো।

দ্বিতীয়ার্ধের ৬৩ মিনিটে রিয়াল মাদ্রিদের গোল ব্যবধান দ্বিগুণ করেন ক্যাসেমিরো। আর তাতেই বড় জয় নিয়ে মাঠ ছাড়ার স্বপ্ন দেখতে শুরু করে রিয়াল সমর্থকরা। কিন্তু ম্যাচের অতিরিক্ত সময়ের ৯৩ মিনিটে মালাগাকে স্বান্ত্বনার এক গোল উপহার দেন দিয়েগো রোলান।

পয়েন্ট টেবিলে রিয়ালের অবস্থান যখন তিনে তখন মালাগা সবার নিচে। ২০ নম্বরে থাকা মালাগা এই মৌসুমের পুরোটা সময়ে ম্যাচ জিতেছে মাত্র চারটি।