‘মেসি একা বিশ্বকাপ জেতাতে পারবে না’


২০০৫ সালে জাতীয় দলের হয়ে অভিষেক হওয়ার পর থেকে সাফল্য যেন দু’হাত ভরেই এসেছে। কিন্তু এতটা বছরেও একটি দুঃখই ভুলতে পারেননি তিনি। তার হাতে এখনো ওঠেনি ফুটবল বিশ্বকাপ। আর্জেন্টিনার প্রাণ ভোমরা লিওনেল মেসির দক্ষতায় প্রশ্ন নেই কারো কিন্তু কেন আসছে না চূড়ান্ত সাফল্য?

রাশিয়া বিশ্বকাপ কড়া নাড়ছে দুয়ারে। চূড়ান্ত পর্বে সুযোগ পাওয়া দলগুলো ব্যস্ত নিজেদের বিশ্বকাপের জন্য প্রস্তুত করতে। কিন্তু এত কিছুর মধ্যেও মেসির মনে চলছে একটি হতাশা। অনেকটা দুশ্চিন্তাও। এবার শিরোপা না জিততে পারলে আর হয়তো আর্জেন্টিনার জার্সিতে দেখা যাবে না এই তারকাকে। কিন্তু মেসির হতাশাকে দূর করতে তার পাশে দাঁড়িয়েছেন আর্জেন্টিনা ফুটবল সংস্থার সভাপতি ক্লাউদিও তাপিয়া। তার মতে, মেসি হাজারবার চেষ্টা করলেও একা বিশ্বকাপ জেতাতে পারবেন না।

মেসির ক্যারিয়ারে এখন পর্যন্ত অর্জন কম নয়। পাঁচবার বিশ্বের সেরা ফুটবলার হয়েছেন। কোপা আমেরিকার ফাইনাল মঞ্চে তিনবার উঠে তিনবারই রানার্স-আপ হয়েছে মেসির আর্জেন্টিনা। তা ছাড়া গেল বিশ্বকাপের ফাইনালেও জার্মানির কাছে রানার্স-আপ হয় আর্জেন্টিনা। এবারও ধরা হলো না স্বপ্নের শিরোপা।

রাশিয়া বিশ্বকাপই মেসির জন্য শেষ সুযোগ বলে মনে করেন তাপিয়া। বলেন, ‘ফুটবল কখনো একা আপনাকে সাফল্য এনে দিতে পারে না। বিশ্বের সেরা খেলোয়াড় আমাদের আছে। তবে তাকে আমাদের সবার সহযোগিতা করতে হবে। সে একা বিশ্বকাপ জেতাতে পারবে না।’

৩০ বছর বয়সী মেসি সম্পর্কে তাপিয়া আরও বলেন, ‘সে (মেসি) খুবই পরিণত। তাকে পাওয়াটা একটা সুবিধা। সে অবশ্যই এক নম্বর। তার উচ্চাকাঙ্ক্ষা আছে। এই বিশ্বকাপটা তার জেতা দরকার।’