রৌপ্য পদক জিতে আব্দুল্লাহ হেল বাকি পাচ্ছেন ১২ লাখ টাকা


পদকটির ছবি তুলে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে শেয়ার করেছেন আব্দুল্লাহ হেল বাকি।
অস্ট্রেলিয়ায় চলমান কমনওয়েলথ গেমসের ২১তম আসরে ১০ মিটার এয়ার রাইফেলে অংশ নেওয়ার কথাই ছিল না আব্দুল্লাহ হেল বাকির। তবে কোচের শেষ মুহূর্তের সিদ্ধান্ত বদলে ওই ইভেন্টে অংশ নেন বাকি। আর তাতেই গোল্ড কোস্টে চলমান এই কমনওয়েলথ গেমসে বাংলাদেশের নামের পাশে যুক্ত হয় প্রথম পদক।

১০ মিটার এয়ার রাইফেলে রৌপ্যপদক জিতে নেন বাকি। এই রূপার জন্য বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ) ও বাংলাদেশ শ্যুটিং স্পোর্টস ফেডারেশনের পক্ষ থেকে ১২ লাখ টাকা পুরস্কার পাচ্ছেন বাকি।

গেমস শুরুর আগেই বিওএ-র পক্ষ থেকে পদকের জন্য আগাম আর্থিক পুরস্কার ষোষণা করা ছিল। স্বর্ণ পদকের জন্য দশ লাখ, রৌপ্য পদকের জন্য পাঁচ লাখ ও ব্রোঞ্জ পদকের জন্য তিন লাখ টাকার পুরস্কার ঘোষণা করেছিল বিওএ।

রৌপ্য পদক জেতায় বাকি তাই বিওএ’র পক্ষ থেকে পাচ্ছেন পাঁচ লাখ টাকা। এর সঙ্গে সাত লাখ টাকা পাচ্ছেন শ্যুটিং স্পোর্টস ফেডারেশেনের পক্ষ থেকে। সব মিলিয়ে বাকির রৌপ্য পদকের মূল্য দাঁড়াচ্ছে ১২ লাখ টাকা।

শুটার আব্দুল্লাহ হেল বাকি। ছবি: সংগৃহীত

শুটার আব্দুল্লাহ হেল বাকি। 

 

কমনওয়েলথ গেমসের টানা তিন আসরেই দেশকে পদক এনে দিলেন বাকি। ২০১০ সালে ১০ মিটারে আসিফ হোসেন খানকে নিয়ে দলগতভাবে ব্রোঞ্জ জয় করেন। ২০১৪ সালে গ্লাসগো কমনওয়েলথ গেমসে জেতেন ব্যক্তিগত রৌপ্য পদক। এবারের আসরেও ধরে রেখছেন সেই পদক।

যদিও অল্পের জন্য ১৬ বছর পর কমনওয়েলথ গেমসে বাংলাদেশের জাতীয় সংগীত বাজাতে পারেননি তিনি। সোনাজয়ী স্যাম্পসনের পয়েন্ট ছিল ২৪৫.০ আর বাকির পয়েন্ট ২৪৪.৭। মাত্র দশমিক তিন (.৩) পয়েন্টের জন্য স্বর্ণ পদক হাত ছাড়া হয় বাকির। ২২৪.১ পয়েন্ট পেয়ে এই ইভেন্টে ব্রোঞ্জ জেতেন ভারতের রবি কুমার।

তবে কমনওয়েলথ গেমসের চলমান আসরে এটাই একমাত্র পদক নয় বাংলাদেশের। অষ্টম দিন অর্থ্যাৎ ১১ এপ্রিল বুধবার, ৫০ মিটার এয়ার রাইফেলে রৌপ্য পদক জিতে নিয়েছেন আরেক শুটার শাকিল আহমেদ। আর এ রৌপ্য জেতার মধ্য দিয়ে ৭১ দেশের মধ্যে বাংলাদেশ এখন পদক তালিকায় ২৪তম স্থানে অবস্থান করছে।