মেসির বাড়ির ওপর দিয়ে বিমান চলাচল নিষিদ্ধ!


পাদপ্রদীপের সবটুকু আলো কেড়ে নেওয়ার জন্য ‘লিওনেল মেসি’ নামটাই যথেষ্ট। নামের পেছনে থাকা মানুষটার বিশেষত্ব কী, সেটা আর আলাদা করে বলার প্রয়োজন পড়ে না। ফুটবলপ্রমীদের কাছে তিনি ‘জাদুকর’ কিংবা ‘এলিয়েন’। আর মাঠে এক অপ্রতিরোধ্য নাম, যার কাছে বারবার পরাস্ত হন প্রতিপক্ষের রক্ষণপ্রহরীরা।

মেসি নামের মাহাত্ম্য এমনই। এই নামের মাহাত্ম্যের সর্বশেষ উদাহরণ, তার বাড়ির ওপর দিয়ে বিমান চলাচলই নিষিদ্ধ করে দিয়েছে বার্সেলোনার এল প্রাত বিমানবন্দর কর্তৃপক্ষ।

বার্সেলোনার উপশহর গাভা ও কাস্তেলদেফেলেসের পাশে রানওয়ে সম্প্রসারিত করতে চেয়েছিল বিমানবন্দর কর্তৃপক্ষ। আপাতত প্রকল্পটিকে বাতিলের তালিকাতেই রেখেছে। কারণ বিমানবন্দর থেকে মাত্র ৬ মাইল দূরেই যে মেসির বাড়ি!

বিমানবন্দর সম্প্রসারণ করা হলে মেসির বাড়ির ওপরে বিমান চলাচলের সংখ্যাও বেড়ে যাবে। যা একেবারেই কাম্য নয়। এ নিয়ে বার্সেলোনার ইএসএডিই বিশ্ববিদ্যালয়ে স্প্যানিশ এয়ারলাইন ‘ভুয়েলিং’র সভাপতি হ্যাভিয়ের সানচেজ-পিরেতো বলেছেন, ‘লিওনেল মেসির বাড়ির ওপর দিয়ে বিমান চলাচল নিষিদ্ধ।’

হ্যাভিয়ের সানচেজ-পিরেতর মতে, ‘মেসি যেখানে থাকে, তার ওপর দিয়ে বিমান ওড়ানো ঠিক নয়।’

এর আগেও একবার বিমানবন্দরের রানওয়ে সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হয়েছিল। সেবারও প্রকল্পটি বাতিল করা হয়েছিল। তখন বলা হয়েছিল পরিবেশগত এবং আর্থিক কারণেই প্রকল্পটি বাতিল করা হয়েছে। তবে এবার কারণ হিসেবে মেসির বাড়িই বলেছে বিমানবন্দর কর্তৃপক্ষ।