মরগানের কণ্ঠেও সাকিবের সুর


ক্রিকেট বিশ্বে বর্তমানে সবচেয়ে আলোচিত দুটি বিষয় হলো টেস্ট আর টি-টোয়েন্টি। টেস্ট ক্রিকেট নিয়ে কাটাছেঁড়া চলছে। কেউ টেস্ট বাঁচাতে কথা বলছেন, আবার কেউ চাইছেন ছোট হয়ে আসুক ক্রিকেটের সবচেয়ে প্রাচীন এই ফরম্যাট।

অনেক ক্রিকেট মহারথিরা বলছেন, ক্রিকেট থেকে টি-টোয়েন্টি সরিয়ে দিলেই আবারও টেস্ট জনপ্রিয় হয়ে উঠবে। মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) কমিটির প্রথম বাংলাদেশি সদস্য বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও কথা বলেছিলেন টেস্ট ক্রিকেট বাঁচানোর পক্ষে। এবার তার সুরে সুর মেলালেন ইংলিশ ওয়ানডে অধিনায়ক ইয়ন মরগান।

এমসিসিতে নিজের প্রথম সভায় বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে নিজের শঙ্কার কথা জানিয়ে বলেন, ‘বাংলাদেশের উঠতি তরুণ ক্রিকেটারদের বেশির ভাগই টেস্ট ক্রিকেটকে এখন আর গুরুত্ব দেয় না। এর অন্যতম কারণ টি-টোয়েন্টি খেলে ক্রিকেটাররা এখন যথেষ্ট আয় করেন।’

তারই সুর ধরে এমসিসির সভায় মরগান বলেছেন, ‘টেস্ট ক্রিকেট নিয়ে বেশ কিছুদিন ধরেই আমি শঙ্কিত। এটা নিয়ে যদি কিছু করার থাকত, তাহলে আরও আগে উদ্যোগ নেওয়া দরকার ছিল। টেস্ট ক্রিকেট নিয়ে এখন নানারকম ভাবনার কথা শোনা যায়। তবে সত্যিটা হলো, দুর্বল ক্রিকেট খেলুড়ে দেশগুলোর কাছে টেস্ট ক্রিকেট এখন বিলাসিতা। আর বড় দলগুলো তো ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টিকেই সবচেয়ে গুরুত্ব দিচ্ছে।’

টেস্ট ক্রিকেট বাঁচাতে ইন্টারন্যশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নেওয়া উদ্যোগগুলোর প্রশংসা করেন মরগান। দিবা-রাত্রির টেস্ট, টেস্ট চ্যাম্পিয়নশিপের মতো উদ্যোগগুলো টেস্ট বাঁচাতে অনেক সাহায্য করবে বলেই মনে করেন এই ইংলিশ ক্রিকেটার। তবে চারদিনের টেস্টে মোটেই আগ্রহ দেখাননি মরগান।