উন্নয়ন মেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী 


Related image

 

দেশের উন্নয়নের চিত্র জনগণের কাছে তুলে ধরতে তিন দিনব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  ১১ জানুয়ারি বৃহস্পতিবার সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মেলার উদ্বোধন করেন তিনি।

‘উন্নয়নের রোল মডেল শেখ হাসিনার বাংলাদেশ’ এই মূলমন্ত্রকে সামনে রেখে সারাদেশে এক সাথে শুরু হয়েছে এ মেলা। মেলা চলবে আগামী শনিবার পর্যন্ত।

ঢাকা জেলা প্রশাসন রাজধানীতে তিন দিনব্যাপী এ মেলার আয়োজন করেছে। সকাল থেকে রাজধানীর সেগুনবাগিচার শিল্পকলা একাডেমিতে চলছে এ মেলা।  মেলায় ২০২১ সালের মধ্যে ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গঠনে সরকারের উন্নয়ন কার্যক্রম জনসাধারণের সামনে উপস্থাপন করা হবে বলে জানান ঢাকার জেলা প্রশাসক মোহাম্মদ সালাউদ্দিন।

ঢাকায় অনুষ্ঠিত উন্নয়ন মেলায় সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, পুলিশ, আনসারসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর পৃথক পৃথক স্টল রয়েছে। এ মেলায় ৯০টির বেশি স্টল আছে। এ ছাড়াও সব সরকারি, আধা সরকারি ও বেসরকারি সংস্থার পক্ষ থেকে মেলায় আগত লোকদের সামনে তাদের নিজ নিজ সংস্থার উন্নয়ন কার্যক্রম তুলে ধরা হচ্ছে।

তিন দিনব্যাপী উন্নয়ন মেলায় আলোচনা সভা ছাড়াও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দেশের মুক্তিযুদ্ধ ও আর্থ-সামাজিক উন্নয়নের নানা দিক তুলে ধরা হচ্ছে। মেলা চলাকালীন প্রতিদিন বিকেলে আয়োজন করা হয়েছে মুক্তিযুদ্ধবিষয়ক কুইজ, আলোচনা, বিতর্ক ও রচনা প্রতিযোগিতা।

মেলার প্রথমদিন বৃহস্পতিবার সকাল ৮টা থেকে ৯টা পর্যন্ত বর্ণাঢ্য এক শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি অফিসার্স ক্লাব থেকে শিল্পকলা একাডেমি পর্যন্ত গিয়ে শেষ হয়। এতে অংশ নেয় সরকারি বেসরকারি কর্মকর্তা ও ছাত্রছাত্রীরা ।

আজ বিকেল ৩টায় ‘ডিজিটাল বাংলাদেশ ও উন্নয়নের অগ্রযাত্রা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন প্রধামন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) কবির বিন আনোয়ার।

মেলার দ্বিতীয় দিনে সকাল ১০টায় ‘এমডিজি অর্জন ও এসডিজি অর্জনের পথে বাংলাদেশ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) মো. আবুল কালাম আজাদ।

মেলার শেষ দিন সকাল ১০টায় ‘বঙ্গবন্ধুর উন্নয়ন দর্শন ও আজকের বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম। বিকেল ৩টায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এ ছাড়াও মেলায় প্রতিদিন সন্ধ্যায় থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*