‘তিন-চার বছরের মধ্যেই নেইমার যুগ’


Fifa ballon dor gala 2015 2062681520

ফুটবল ইতিহাসের দামী ছবিগুলোর একটি। ২০১৬ সালের জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে ফিফা ব্যালন ডি’অর অ্যাওয়ার্ড অনুষ্ঠানে মেসি-রোনালদো নেইমার ও অ্যান্তোনেল্লা রোকুজ্জো।

 

গত এক দশকেরও বেশি সময় ধরে ফুটবলে রাজত্ব করছেন মেসিরোনালদো। ফিফা বর্ষসেরা পুরস্কার কিংবা ব্যালন ডি’অরের পরিসংখ্যানও সেই কথাই বলবে। কিন্তু ২০১৭-১৮ মৌসুমটাই যেন ইঙ্গিত দিচ্ছে নতুন কিছুর!

গত গ্রীষ্মকালীন দলবদলে নেইমার-এমবাপ্পের পিএসজি যাত্রা আর জানুয়ারির ট্রান্সফার উইন্ডোতে লিভারপুল ছেড়ে বার্সেলোনায় নতুন করে ঠিকানা গড়া কোটিনহো-ডেম্বেলেরাই যেন বিশ্ব ফুটবলকে জানান দিচ্ছেন, তারা প্রস্তুত!

এটা মানছেন বার্সেলোনার সাবেক স্প্যানিশ কিংবদন্তি জাভি হার্নান্দেজও। শুধু তাই নয়, বর্তমানে কাতারের ক্লাব আল সাদের প্রতিনিধিত্ব করা জাভি মেসি-রোনালদোর নির্দিষ্ট উত্তরসূরিও খুঁজে বের করে ফেলেছেন।

গত কয়েক মৌসুম ধরেই বিশ্ব ফুটবলে দ্যোতি ছড়াতে শুরু করেছেন নেইমার, ফিরমিনো, ডেম্বেলে, এমবাপ্পে, গ্রিজম্যান, পগবা, হ্যারি কেন কিংবা লুকাকু-কোটিনহোরা। তবে জাভি হার্নান্দেজ সবার চেয়ে এগিয়ে রাখছেন নেইমারকে।

তার মতে, আগামী তিন-চার বছরের মধ্যেই সূচনা ঘটবে নেইমার যুগের! এ প্রসঙ্গে জাভি বলেন, ‘আমার মতে, মেসি-রোনালদোর পরের সময়টাতে নেইমারের নাম উল্লেখ করা যায়। তিন চার বছরের মধ্যেই নেইমারের যুগ শুরু হতে চলেছে।’

যখন একই ক্লাবে খেলতেন জাভি-নেইমার।

 

তারপর টানেন সাবেক মোনাকোর ফরাসি তারকা এমবাপ্পের প্রসঙ্গ। তিনি বলেন, ‘নেইমারের পরই আসবে এমবাপ্পে। দারুণ সম্ভাবনা তার। বয়সে খুবই তরুণ সে, মাত্র ১৯ বছরের যুবক। আমার তো তাকে মানবসুলভই মনে হয় না। যদি তুলনা করতে হয় তাহলে বলব, নেইমার মেসির মতো; প্রতিভা ও শারিরীক ফিটনেস দুটোই রয়েছে তার। তবে এমবাপ্পে প্রতিভার চেয়েও শারীরিক দিক দিয়ে অনেক এগিয়ে।’


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*